Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মে দিবসে "হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন" উদ্যোগে সিলেট র‌্যালী ও বস্ত্র বিতরণ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৫:০৯ পিএম

হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন "(এইচ আর এমও)" সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে মহান মে দিবস-২০১৯ উপলক্ষে ১লা মে (বুধবার) দুপুরে সিলেট নগরীতে র‌্যালী, পরবর্তী আলোচনা ও শ্রমজীবীদের মধ্যে লুঙ্গী, গেঞ্জি ও গামছা বিতরণ করে সংগঠনের নেতৃবৃন্দ।
র‌্যালী ও বস্ত্র বিতরন কালে নেতৃবৃন্দ বলেন, শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রাম-ত্যাগের মধ্যে দিয়ে অধিকার প্রতিষ্ঠায় বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে মহান মে দিবস। এ দিনের অনুপ্রেরণার মালিক-শ্রমিক সুসম্পর্ক প্রতিষ্ঠার আর শ্রমিকদের শোষণ-বঞ্চনার অবসান ঘটার স্বপ্ন দেখায় এই মহান মে দিবস।
১৮৮৬ সালের ১লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালালে হতাহত হন অনেক শ্রমিক । সেই আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। আমাদের সংগঠন এই দিনকে উদযাপিত ও মমার্থ তোলে ধরার চেষ্টার অংশ হিসেবে র‌্যালি ও শ্রমজীবি মানুষের মধ্যে বস্ত্র বিতরনে করেছি। আমাদের প্রয়াস ক্ষুদ্র হলেও, শ্রম বান্ধব মানসিকতা বিকাশে আমাদের উদ্দেশ্যে।
বস্ত্র বিতরনকালে অর্গানাইজেশনের বিভাগীয় কমিটির সভাপতি মোঃ আরিফুর রহমান, সহ-সাধারণ সম্পাদক ফয়সাল আমীন । এছাড়া সংগঠনের অন্য নেতৃবৃন্দের উপস্থিত ছিলেন, কোষাধ্যক্ষ মোঃ আনোয়ার,সাংগঠনিক সম্পাদক, সহ সাংগঠনিক মাহমুদ শফিক চৌধুরী, সম্পাদক সম্পাদক গোলাম কিবরিয়া, প্রচার সম্পাদক শেখ আব্দুল মজিদ, সহ প্রচার সম্পাদক আল ইমরান, অফিস সম্পাদক এমদাদুর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা কুলসুমা বেগম, কার্যনিবাহী সদস্য ফরহাদ আহমদ মাসুম, সৈয়দ মাজহারুল ইসলাম, শাহজাহান কবির, জেলা নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, সহ সাধারন সম্পাদক প্রীতি কুসুম মিত্র, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, প্রচার সম্পাদক শাহেদ আহমদ বাদশা, অফিস সম্পাদক মো: রহিম মাহমুদ, নিবাহী সদস্য ইসরাফিল, মো: লায়েজ আহমদ, আরিফ হোসেইন শাহেদ আহমদ, সাধারন সদস্য, তানঁিজলা সুইটি, আয়েশা খাতুন ও রুহুল আমীন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মে দিবস

৩০ এপ্রিল, ২০২২
১ মে, ২০২১
১ মে, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ