Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বর্ণবাদের’ প্রতিবাদে ভারতে আফ্রিকা দিবস বয়কট

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দিল্লিতে আজ বৃহস্পতিবারের নির্ধারিত আফ্রিকা দিবস বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতরা। গত সপ্তাহে দিল্লিতে কঙ্গো থেকে আসা এক ছাত্রের হত্যাকা-ের প্রেক্ষাপটে আফ্রিকার রাষ্ট্রদূতরা একযোগে এই সিদ্ধান্ত নিয়েছেন। ২১ মে দিল্লির বসন্তকুঞ্জ এলাকায় অটোরিক্সা ভাড়া করা নিয়ে এক তর্কতর্কির সময় মাসোন্দা কেতাদা অলিভিয়েরকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়।
আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতদের পক্ষে এরিত্রিয়ার রাষ্ট্রদূত আলেম ওল্ডেমারিয়াম এক বিবৃতিতে বলেছেন, ‘সর্ব-সাম্প্রতিক ঘটনাসহ গত কবছর ধরে আফ্রিকান নাগরিকদের ওপর বেশ কিছু হামলার ঘটনা রাষ্ট্রদূতরা পর্যালোচনা করেছেন।’ বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, আফ্রিকান নাগরিকদের ওপর সাম্প্রতিক বেশ কিছু হামলার ঘটনা তদন্তে এবং অপরাধীদের বিচারে অবহেলা করা হয়েছে। এরিত্রিয়ার রাষ্ট্রদূত বলেছেন, ‘নিরাপত্তা নিয়ে যে ধরণের ভীতি তৈরি হয়েছে, তাতে ভারতে আর কোনো ছাত্র না পাঠানোর জন্য আফ্রিকার সরকারগুলোকে সুপারিশ করা ছাড়া এখন আর কোনো উপায় নেই।’ বিবৃতিতে ‘বর্ণবাদ এবং আফ্রিকান ভীতির সমস্যা’ মোকাবেলায় বিশেষ কর্মসূচি নেওয়ার জন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে।
শুধু সরকার নয়, আফ্রিকানদের নিয়ে ভারতে ‘বিদ্বেষ এবং প্রচলিত নেতিবাচক ধারণা’ দুর করতে রাজনীতিক, সুশীল সমাজ এবং মিডিয়ার প্রতিও আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূতরা।
দিল্লি বিব্রত
আফ্রিকার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার লক্ষ্য নিয়ে প্রতিবছর ২৬ মে আফ্রিকা দিবস হিসাবে উদযাপনের জন্য গতবছর সিদ্ধান্ত নেয় ভারত সরকার। দ্বিতীয় বছরেই বর্ণবাদের অভিযোগে এই বয়কটের সিদ্ধান্ত দিল্লির সরকারকে বিব্রত করবে সন্দেহ নেই। আফ্রিকান রাষ্ট্রদূতদের সাথে কথা বলার জন্য পররাষ্ট’ দপ্তরের প্রতিমন্ত্রী ভিকে সিংকে দায়িত্ব দেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইটারে এক বার্তায় লিখেছেন, ভারতে আফ্রিকান নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘বর্ণবাদের’ প্রতিবাদে ভারতে আফ্রিকা দিবস বয়কট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ