Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

চুল পড়ে যায়

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১১ এএম

চুল পড়ে যাওয়া নারী-পুরুষ সবার জন্যই ক্ষতিকর। কারণ চুল না-থাকলে অনেক পুরুষ মাথায় ক্যাপ ব্যবহার করেন, তবে নারীদের জন্য ঘন কালো রেশমি চুলের বিকল্প নেই। নারীর সৌন্দর্যের অন্যতম নিদর্শন হচ্ছে চুল। আপনি সুন্দর পোশাক গায়ে দিয়েছেন কিন্তু আপনার চুল ঠিক নেই, তাহলে আপনার পুরো সৌন্দর্য নষ্ট হবে। তবে চুল ঝরে পড়া রোধ করতে এবং নতুন চুল যেন গজায় তার জন্য কিছু প্রাকৃতিক উপাদান আপনি ব্যবহার করতে পারেন।

চুল পড়ে যাওয়া ও নতুন চুল গজাতে আমরা অনেক কিছুই করে থাকি। তবে আপনি জেনে খুশি হবেন যে, কিছু প্রাকৃতিক উপাদান আছে যা আপনার চুল পড়া কমাবে। চুল পড়া ও গজানোর বিষয়ে পুষ্টিবিদরা বলেন, চুল পড়ে যাওয়া বা নতুন চুল গজানো এ বিষয়ে চিকিৎসা বিজ্ঞানের গবেষণাকৃত তেমন কোনো সুনির্দিষ্ট পরীক্ষা নেই। তাই কী করলে চুলপড়া কমবে বা নতুন চুল গজাবে তা বলা কঠিন ব্যাপার। তবে কিছু প্রাকৃতিক উপদান আছে যা ব্যবহার করা যায় যেমন- চুল পড়া বন্ধে ও নতুন চুল গজাতে ব্যবহার করা যেতে পারে কাঁচা পেঁয়াজ, আমলকী, মেথি, নারিকেল তেল, কালোজিরার তেল, আমলকী, ক্যাস্টর অয়েল ব্যবহার করা যেতে পারে।
কেন চুল পড়ে ? চুল পড়ার অনেক কারণ রয়েছে, তবে অন্যতম কারণ অপুষ্টি। এছাড়া, শারীরিকভাবে আপনি অসুস্থ থাকলেও চুল পড়তে পারে। ত্বকের ডারমিস স্তরে রয়েছে হেয়ার ফলিকল ও অজ¯্র রক্তবাহী নালিকা। এরা চুলে পুষ্টি বহন করে। আমরা যে খাবারই খাই না কেন তা পুষ্টিসমৃদ্ধ যেন হয়। তাই সুষম খাবার না-খেলে চুলে সঠিকভাবে পুষ্টি পৌঁছাবে না। ফলে চুল পড়বে। এছাড়া অনিয়মিত খাবার, লো-প্রোটিন ডায়েট, আয়রন ডেফিশিয়েন্সিও চুল পড়ার কারণ। আসুন জেনে নেওয়া যাক, চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে কীভাবে পেঁয়াজ, আমলকী, মেথি, কালোজিরা সাহায্য করে। ল্ফ নারিকেল তেল চুলার আঁচে সামান্য গরম করে আমলকীর রস দিয়ে চুলে লাগান। ল্ফ কালোজিরা তেল অথবা কাঁচা কালোজিরা নাকিকেল তেল দিয়ে ব্যবহার করতে পারেন। ল্ফ মেথি বেটে মেহেদির সঙ্গে চুলের গোড়ায় লাগান। নিয়মিত চুল পরিষ্কার করতে হবে। ল্ফ কাঁচা পেঁয়াজের রস করে মাথার তালুতে লাগালে নতুন চুল গজায়। ভিনেগার, আদার রস, পেঁয়াজের রস, জবাফুল মিশিয়ে লাগালে খুশকী দূর হয়।

সাংবাদিক-কলামিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন