Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা প্রত্যাবাসনে নেপিদোয় বৈঠক আজ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রæপের (জেডাব্লিউজি) চতুর্থ বৈঠক আজ নেপিদোয় অনুষ্ঠিত হবে। বৈঠকে দু’দেশের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি নিয়ে আলোচনা হবে। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে গঠিত জেডাব্লিউজির চতুর্থ বৈঠকে যোগদানের জন্য বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় সচিব (এশিয়া-প্যাসিফিক অনুবিভাগ) মাহবুবুজ্জামান বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। অপরদিকে মিয়ানমারের পররাষ্ট্র সচিব (পার্মানেন্ট সেক্রেটারি) মিন্ট থো মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেবেন।
দু’দেশের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে গতবছর ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের তারিখ চূড়ান্ত করা হয়েছিল। তবে উভয়পক্ষ প্রত্যাবাসন প্রক্রিয়া চূড়ান্ত করলেও শেষ পর্যন্ত কোনো রোহিঙ্গাকে মিয়ানমারে পাঠানো সম্ভব হয়নি। সে সময় থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া থেমে আছে। মিয়ানমারের নেপিদোয় আজকের বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পুনরায় আলোচনা শুরু হবে। কীভাবে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যায়, সেটা নিয়ে উভয়পক্ষ আলোচনা করবে।
রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে দু’দেশের মধ্যে গঠিত জেডাব্লউজির প্রথম বৈঠক মিয়ানমারে গতবছর ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। এর পরবর্তী দু’টি বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হয়। এবার চতুর্থ বৈঠক মিয়ানমারের নেপিদোয় অনুষ্ঠিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন