Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনেক নিরপরাধ জেল খাটছে -অ্যাটর্নি জেনারেল

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, অর্থের অভাবে মামলা তদবির করতে না পারায় অনেক নিরপরাধ জেল খাটছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে জেল হিসাব করলে এসব ঘটনার প্রতিকার সম্ভব বলে মনে করেন তিনি। গতকাল (বুধবার) ভোলার শিশু আব্দুল জলিলকে ভুল আইনে বিচার করায় রাষ্ট্রপক্ষকে ৫০ লাখ টাকা জরিমানার রায়ের পর এক প্রতিক্রিয়ায় মাহবুবে আলম এ কথা বলেন। মাহবুবে আলম বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচিত গণ্যমান্য ব্যক্তি এবং ডেপুটি কমিশনারদের নিয়ে মাঝে মধ্যে জেল হিসাব করা। অনেক ক্ষেত্রে আসামিদের সঙ্গে কথা বলা। নিরপরাধ ব্যক্তি যারা জেল খাটছে বা যাদের অর্থ নেই বা মামলা তদবির করার; নিয়মিত হিসাব হলে এ রকম নিরপরাধ ব্যক্তিরা অহেতুক হয়রানি থেকে রক্ষা পায়।
এ ধরনের ভুলের ক্ষেত্রে রাষ্ট্রের দায় স্বীকার করলেও ৫০ লাখ টাকা জরিমানাকে অতিরিক্ত বলছেন অ্যাটর্নি জেনারেল। জরিমানা রাষ্ট্র নয়, ভুল অভিযোগকারীর হওয়া উচিত বলেও মন্তব্য তার। মাহবুবে আলম বলেন, ৫০ লক্ষ টাকা দেয়াটা রাষ্ট্রপক্ষের জন্য খুবই কষ্টসাধ্য ব্যাপার হবে। এ ধরনের মামলায় এখানে রাষ্ট্রের কোনো ভুল নেই। কমপ্লেইন হয়েছে, বিচার হয়েছে ভুল করলে বিচারক করে থাকতে পারেন বা প্রসিকিউটর করে থাকতে পারেন। এটার জন্য আসামি অবশ্যই খালাস পাওয়ার যোগ্য। তাকে যদি মিথ্যা মামলায় ফাঁসানো হয়ে থাকে, সে ক্ষেত্রে মিথ্যা মামলা যে করেছে জরিমানাটা তার প্রতি আরোপ করা উচিত। কোনো বিচারক ভুল করলে বিচারকের সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করার পরামর্শও দেন অ্যাটর্নি জেনারেলের। তিনি বলেন, শাসনতন্ত্র অনুযায়ীই নিম্ন আদালতের তত্ত্বাবধানের ক্ষমতা হাইকোর্টের আছে। এই ক্ষমতা প্রয়োগ করতে গিয়ে নিম্ন আদালতের বিচারকদের সম্পর্কে কোনো মন্তব্য হাইকোর্ট ডিভিশন করতে পারে। যে কোনো বিচারক সঠিকভাবে বিচারিক দায়িত্ব পালন না করলে, হাইকোর্ট থেকে যে মন্তব্যগুলো আসে তা তার সার্ভিস রেকর্ডে লিপিবদ্ধ করা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনেক নিরপরাধ জেল খাটছে -অ্যাটর্নি জেনারেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ