Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

সাতক্ষীরায় ৭ নং সতর্ক সংকেত, ঝড়ো হাওয়া ও বৃষ্টি

ঘূর্ণিঝড় ফণি

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১:৩৬ পিএম

ঘূর্ণিঝড় ফণি সকালে ভারতের ওড়িশ্যায় ২১০ কিলোমিটার বেগে আঘাত হানার পর সেটি এখন বাংলাদেশের পথে। ফণি’র প্রভাবে সাতক্ষীরায় (৩ এপ্রিল) বেলা পৌনে ১ টা থেকে শুরু হয়েছে বৃষ্টি, সাথে দমকা থেকে ঝড়ো হাওয়া। মেঘে ঢাকা আকাশে গোটা সাতক্ষীরা অন্ধকার। সাতক্ষীরা আবহাওয়া অফিস জারি করেছে ৭ নং সতর্ক সংকেত। আজ শুক্রবার সন্ধ্যার পর সাতক্ষীরার উপকুলীয় এলাকা অতিক্রম করতে পারে ফণি, এমনটি জানিয়েছে আবহাওয়া অফিস। ব্যাপক ক্ষয়-ক্ষতির আশংকায় আতংকিত সাতক্ষীরার মানুষ।
এদিকে, সকাল থেকেই ফুসে উঠছে নদীর পানি। ইছামতি, কপোতাক্ষ, খোলপেটুয়াসহ সকল নদীর পানি স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। উপকুলীয় বেড়ি বাধ ভেঙ্গে যেকোনো সময়ে প্লাবিত হতে পারে বিস্তীর্ণ এলাকা।
এদিকে, সাতক্ষীরা জেলা প্রশাসন সকাল থেকেই ১৩৭ টি আশ্রয় কেন্দ্রে মানুষদের নিয়ে আসার কাজ শুরু করেছে। গত তিনদিন ধরে প্রশাসনের পক্ষ থেকে চলছে মাইকিংসহ নানান ধরণের প্রচার- প্রচারণা। ইতোমধ্যে পাঁচ হাজারেরও বেশি মানুষজনকে নিয়ে আসা হয়েছে আশ্রয় কেন্দ্রগুলোতে। যাদের মধ্যে অধিকাংশই নারী-শিশু, প্রতিবন্ধি, গর্ভবতী ও বৃদ্ধ-বৃদ্ধা। প্রশাসন বলছে সন্ধ্যার আগেই কম পক্ষে ২০ হাজার বা তারও বেশি মানুষজন ও গবাদি পশুকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হবে। আগামীকাল শনিবার জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানকে ছুটির ঘোষনা দেওয়া হয়েছে।

এছাড়া, ১১৬ টি মেডিকেল টিম, ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কারসহ শুকনো খাবার মজুদ রাখা হয়েছে। সাড়ে সাত লাখ টাকার ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়া হয়েছে আশ্রয় কেন্দ্র গুলোতে। ওষুধের পর্যাপ্ততা নিশ্চিতকরণ করা হয়েছে। ফায়ার ব্রিগেড, এ্যাম্বুলেন্স ও পুলিশ প্রশাসনকে প্রস্তুত রাখা হয়েছে। সাইক্লোন মোকাবেলায় সাতক্ষীরা কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তিনটি টিম গঠন করা হয়েছে। যাদের সার্চ এন্ড রেসকিউ টিমের কন্ট্রোল রুম নং- ০১৭১৮-২১৮২৫২, মেডিকেল টিম ০১৯১৩-১০৭২৪২ ও ওয়াটার রেসকিউ টিম ০১৭১০-৯০১৩২৪। এছাড়া, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার অফিসে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়নত্রণ কক্ষের ফোন নম্বর ০৪৭১৬৩২৮১। সকল উপজেলাতেও কন্ট্রলরুম চালু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সতর্ক সংকেত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ