Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

চলে গেলেন পিটার ‘চিউবাকা’ মেহিউ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ৩:৪০ পিএম | আপডেট : ৯:০৪ পিএম, ৩ মে, ২০১৯

‘স্টার ওয়ার্স’ সিরিজের অন্যতম প্রধান চরিত্র চিউবাকার অভিনেতা পিটার মেহিউ। তার বয়স হয়েছিল ৭৪ বছর। পারিবারিক সূত্রে খবরটি নিশ্চিত করেছে বিবিসি।

৩০ এপ্রিল টেক্সাসের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলেন এক বিবৃতিতে জানানো হয়। পিটার মেহিউ-এর মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি বিবৃতিতে। সেখানে আরও জানানো হয়, ২৯ জুন বন্ধু ও পরিবারের উপস্থিতিতে পিটার মেহিউ-এর স্মরণ সভা আয়োজিত হবে। আর ডিসেম্বরে ভক্তদের নিয়ে আরেকটি অনুষ্ঠান হবে।

এই ব্রিটিশ-মার্কিন অভিনেতা ১৯৭৭ সালে শুরু হয়ে ২০১৫ সালে শেষ হওয়া ‘স্টার ওয়ার্স’-এর মূল ট্রিলজিতে দৈত্যাকার উকি যোদ্ধা চিউবাকা চরিত্রে অভিনয় করেন।

পরিবারের পক্ষ থেকে বলা হয়, চিউবাকা চরিত্রে মন-প্রাণ দিয়ে অভিনয় করছেন পিটার। যা ফিল্মের প্রতিটি দৃশ্যে ফুটে উঠেছে। তবে কোনও পর্বেই তার প্রকৃত চেহারা দেখান হয়নি, আর উকি গোত্রের অবোধ্য ভাষা ছাড়া তাকে কোন কথা বলতে শোনা যায়নি।

১৯৪৪ সালে লন্ডনে জন্মগ্রহণকারী পিটার মেহিউ মূল ট্রিলজির পাশাপাশি তিনটি প্রিকুয়েল ও নতুন ট্রিলজিতেও অভিনয় করেন।

‘স্টার ওয়ার্স’-এর স্রষ্টা জর্জ লুকাস শুরুতে চিউবাকা চরিত্রে ৬ ফুট ৬ ইঞ্চি লম্বা ডেভিড প্রাউসকে ভেবেছিলেন। পরে তার স্থলাভিষিক্ত হন ৭ ফুট ৩ ইঞ্চি লম্বা পিটার। শুধুমাত্র উচ্চতার কারণে এই চরিত্রে স্থান পান তিনি। আর তার প্রকৃত চেহারা কোনো পর্বেই সরাসরি দেখা যায়নি। শেষ জীবনে হুইলচেয়ারে কাটলেও তিনি চেয়েছেন চরিত্রটিতে ফিরতে। পরে তার স্থলাভিষিক্ত হন জোনাস সুওটামো।২০১৫ সালে মুক্তি পাওয়া ‘স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’-এ শেষবার অভিনয় করেন পিটার। সেখানে জোনাসও ছিলেন এই চরিত্রে।

পিটার মেহিউ মৃত্যুকালে স্ত্রী মেরি অ্যাঞ্জেলিক (অ্যাঞ্জি) ও তিন সন্তান রেখে গেছেন।

তার মৃত্যুতে ‘স্টার ওয়ার্স’ ফ্র্যাঞ্চাইজের শিল্পীকুশলীদের ছাড়াও অনেকে শোক জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন