Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কোহলির সেরা ২৫ হাজারী ভিলিয়ার্স

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান কে? এই প্রশ্নে দুই ভাগ হয়ে যায় ক্রিকেট বিশ্ব। এক দলের মতে সেরা বিরাট কোহলি; আরেক দলের কাছে এগিয়ে ডি ভিলিয়ার্স। এবার স্বয়ং দুই প্রতিদ্বন্দ্বীর একজন থামাতে চাইলেন এই বিতর্ক। কোহলির মতে, সময়ের সেরা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স! গেলপরশু অসাধারণ এক ইনিংস খেলে কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে আইপিএলের ফাইনালে তুলেছেন ডি ভিলিয়ার্স। ১৫৯ রান তাড়ায় ২৯ রানেই ৫ উইকেট হারিয়েছিল বেঙ্গালুরু। অতিমানবীয় ফর্মে থাকা কোহলি ৫১ ইনিংস পর টি-টোয়েন্টিতে আউট হন শূন্য রানে। ব্যাটিং দানব ক্রিস গেইলও স্বভাব বিরুদ্ধ ১২ বলে করেন ৯! মাত্র এক রানে ফিরে যান শেন ওয়াটসনও! খাদের কিনারা থেকে বেঙ্গালুরুকে দারুণ এক জয় এনে দেন ডি ভিলিয়ার্স। চাপের মুখে খেলেন ৪৭ বলে ৭৯ রানের অপরাজিত ইনিংস। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কোহলিই সেরার সার্টিফিকেট দিয়ে দিলেন ডি ভিলিয়ার্সকে, ‘অবিশ্বাস্য, বিশ্বাস করতে পারছি না আমি আজকে জয়ী অধিনায়ক। এটিতেই অনেক বিতর্ক শেষ হয়ে যাওয়া উচিত যে কে সময়ের সেরা। কোনো প্রশ্নই নেই এটি নিয়ে। বড় ম্যাচে বড় মানুষটিই দাঁড়িয়ে গেছে। আমি ¯্রফে ওকে কুর্নিশ করছি। এটা ছিল চাপের মধ্যে আমার দেখা সেরা ইনিংসগুলোর একটি। এমন একটা কিছু করতে সে দারুণ অনুপ্রাণিত ছিল। ওর জন্য আমি দারুণ খুশি। গোটা দলের জন্যই আমি দারুণ খুশি।’
এবার একটা সময় প্লে অফের আগেই ছিটকে পড়ার শঙ্কায় ছিল বড় বাজেটের তারকাবহুল দল বেঙ্গালুরু। শেষ পর্যন্ত তারাই সবার আগে ফাইনালে। সবচেয়ে বড় কৃতিত্ব এই দুজনেরই। ১৫ ইনিংসে রেকর্ড ৯১৯ রান করেছেন কোহলি; নিজের ক্যারিয়ার সেরা ৬৮২ রান ডি ভিলিয়ার্সের।
ম্যাচ শেষে তাঁকে ঘিরে উদযাপনের সময়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু সতীর্থরা এত বেশি বাঁধনহারা ছিলেন, ডি ভিলিয়ার্সের থুতনিতে কার যেন একটা ঘুষি এসে লাগল। একটু রক্তও ঝরেছে। অবশ্য যে কীর্তি গড়েছেন, তারপর সতীর্থদের এই ‘ভালোবাসার অত্যাচার’কে এই ম্যাচের স্মৃতি হিসেবেই রেখে দেবেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। যতবার থুতনিতে হাত যাবে, ততবারই মনে পড়বে, ‘ও আচ্ছা, ওই যে আইপিএলে গুজরাট লায়ন্সের বিপক্ষে প্লে-অফে দলকে জেতানোর পর সতীর্থরা আনন্দে আমাকে ঘুষি মেরে বসেছিল।’ তবে শুধু শরীরের এই চিহ্নটাই নয়, রেকর্ড বইও বারবার এবিকে এই ম্যাচের কথা মনে করিয়ে দেবে। ৪৭ বলে ৭৯ রানের দুর্দান্ত ইনিংসটি একটা ব্যক্তিগত মাইলফলকও গড়ে দিয়েছে। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ২৫ হাজার রানের মাইলফলক পেরিয়ে গেছেন ডি ভিলিয়ার্স।
৭৯ রানের এই ইনিংস নিয়ে স্বীকৃতি ক্রিকেটে তাঁর মোট রান হলো ২৫ হাজার ৭০! প্রথম শ্রেণির ক্রিকেটেই রানটা সবচেয়ে বেশি, ১৩২ ম্যাচে ৯ হাজার ৯৬১। একটু পিছিয়ে লিস্ট ‘এ’-তে, এখানে ৯ হাজার ৯৫৮ রান ডি ভিলিয়ার্স করেছেন ২৩২ ম্যাচে। আর টি-টোয়েন্টি মিলিয়ে ২০৯ ম্যাচে ৫ হাজার ১৫১ রান। ফাইনালতো এখনও বাকি-ই!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।