Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএমএইচে সফলভাবে কিডনি সংযোজন

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩৩ এএম

ঢাকা সিএমএইচ হাসপাতালে দ্বিতীয় বারের মতো ২ জন রোগীর শরীরে ২টি কিডনি সফলভাবে সংযোজন করা হয়েছে। গত রোববার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এই কার্যক্রম শেষ হয় মঙ্গলবারে। ভারতের স্বনামধন্য কিডনি ট্রান্সপ্ল্যান্ট প্রতিষ্ঠান (ওকউজঈ, অযসবফধনধফ) হতে ০৬ সদস্য বিশিষ্ট অভিজ্ঞ ট্রান্সপ্ল্যান্ট টিম এর তত্ত¡াবধানে এই কার্যক্রম পরিচালিত হয়। যার নেতৃত্ব দেন প্রখ্যাত ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক প্রাঞ্জল রমনলাল মোদী।
উল্লেখ্য জনসাধারণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচে এই কিডনি ট্রান্সপ্ল্যান্ট সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। উক্ত টীমের সদস্যদের সঙ্গে যৌথভাবে ঢাকা সিএমএইচ এর বিশেষজ্ঞ ইউরোলজি-নেফ্রোলজি টিমের সদস্যগণ ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল ইসলামের নেতৃত্বে অংশগ্রহণ করেন। বর্তমানে সামরিক বাহিনীর সদস্যরা এ চিকিৎসাসেবা পেলেও ভবিষ্যতে অসামরিক রোগীদের জন্যও এ সেবা উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে। -আইএসপিআর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিডনি সংযোজন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ