Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

লেনদেনে কেওয়াইসির অনুমোদন বাধ্যতামূলক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩২ এএম

মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য নতুন নিবন্ধনের পর গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতির (কেওয়াইসি) তথ্য বাংলাদেশ ব্যাংক অনুমোদন না দেয়া পর্যন্ত ক্যাশইন ও ক্যাশ আউট করা যাবে না। তবে মোবাইলে ৫০০ টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানানো হয়। এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা দেশে কার্যরত সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
আদেশে বলা হয়, নতুন গ্রাহক নিবন্ধনের পর কেওয়াইসি (নো ইউর কাস্টমার) যাচাই-বাছাই এবং অনুমোদনের পূর্ব পর্যন্ত গ্রাহক চাইলে শুধুমাত্র ক্যাশ-ইন এবং ক্যাশ-ইন করা অর্থের মাধ্যমে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত এয়ারটাইম কিনতে পারবেন। এর বাইরে কোনো ধরনের লেনদেন করতে পারবেন না।
গ্রাহকের কেওয়াইসি অনুমোদন না হলে অর্থাৎ রেজিস্ট্রেশন বাতিল করা হলে গ্রাহক স্বার্থ অক্ষুন্ন রাখতে সব এমএফএস প্রোভাইডার-কে স্ব স্ব গ্রাহক সেবা কেন্দ্রের মাধ্যমে গ্রাহকের জমা করা অর্থ নগদ উত্তোলন করার সুযোগ রাখতে হবে। এমএফএস ব্যতীত অন্য সব পিএসপি-কে গ্রাহকের সংযুক্ত ব্যাংক হিসাবের মাধ্যমে জমাকৃত অর্থ ফেরৎ দেয়ার সুযোগ রাখতে হবে। অবিলম্বে এই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে বলেও বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনদেন

২ অক্টোবর, ২০১৮
২ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন