Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পঞ্চগড়ের গ্রামীণ ব্যাংক ধাক্কামারা শাখায় ঋণ বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১:৫৩ পিএম

গ্রামীণ ব্যাংক পঞ্চগড়ের ধাক্কামারা শাখায় ঋণ বিতরণে নানা অনিয়ম সহ স্বজনপ্রীতি ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠেছে। ব্যাংকটির অভ্যন্তরীন কার্যক্রমে নৈতিক স্খলন এবং নিয়ম নীতি উপেক্ষিত হচ্ছে।
গ্রামীণ ব্যাংক ধাক্কামারা শাখায় ঋণ বিতরণের পর কিস্তি আদায়ে নানা রকম অসৌজন্যমূলক আচরণের কারণে ব্যাংকটির সুনাম ক্ষুণ্ণ হতে বসেছে। কিস্তি বকেয়া থাকলে নানা রকম গালাগালি সহ জামানত হতে কিস্তি আদায়ের হুমকি দেয়া হয় সদস্য এবং সংশ্লিষ্টদের।
সম্প্রতি পুরাতন পঞ্চগড় নিবাসী মেরিনা আকতার জাহানকে ঋণ দিবে মর্মে মাঠ কর্মী মোঃ হুমায়ুন কবীর ধাক্কামারা গ্রামীণ ব্যাংকে তার স্বামীকে বলেন যে, সমস্যা নাই আমি আপনার ঋণ মঞ্জুর করে আগামী সপ্তাহে দিবো, এসময় ব্যাংক ম্যানেজার সেখানে উপস্থিত ছিলেন। পরবর্তীতে হুমায়ুন কবীর কাগজপত্র/ফরম পূরণ করে বাসায় গিয়ে ছবি ও ফরমে স্বাক্ষর করে নেন।
তারপর কয়েকদিনের মাথায় হঠাৎ করেই হুমায়ূন কবীর বলেন, প্রোগাম অফিসার এই ঋণ পত্রে স্বাক্ষর করবেন না এবং এই ঋণ হবে না। এমন কথায় হতাশ হয়ে ঋণ আবেদনকারী ও তার স্বামী বলেন তাহলে কেন হয়রানী করলেন এবং ফরম পূরণ করে নিলেন। এমন প্রশ্নে মাঠ কর্মী হুমাযূন জানান, আমি চেষ্টা করেছি, তবে প্রোগাম অফিসার অজুহাত দেখিয়ে চলে যান।
এর আগে কয়েক দফায় ওই ব্যাংকে যান ঋণ আবেদনকারীর স্বামী। অথচ সে সময় কোন রকম সৎ পরামর্শ না দিয়েই ব্যাংকটির ম্যানেজার আব্দুল হালিম নীরব হয়ে থাকেন। কোন রকম কথা বলেন নি। তবে উচ্চস্বরে বলেন, কেউ কিস্তি দিতে না পারলে তার ডিপোজিট (জামানত) থেকে সেই কিস্তির টাকা কেটে নেয়া হবে।
এ বিষয়ে গ্রামীণ ব্যাংক পঞ্চগড় এরিয়া অফিসের প্রোগাম অফিসার বিমল কৃষ্ণ সরকারের সাথে মুঠো ফোনে কথা বললে, তিনি বলেন আমার খেয়াল নেই, কারণ প্রায় ২০ হাজার ফাইল। তবে তিনি এক পর্যায়ে বলেন, ম্যানেজারকে বলেন।
স্থানীয় সচেতন মানুষ এই ব্যাংকের ম্যানেজারকে অপসারণ সহ ব্যাংকটিতে স্বচ্ছতার নিরিখে দক্ষ কর্মীদের পদায়ন করার দাবী তুলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঞ্চগড়

২৪ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ