Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দরিদ্র জনগোষ্ঠীর সেবা প্রদান করবে পদক্ষেপ

হোলিস্টিক ডেভেলপমেন্ট পদ্ধতিতে

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

সারাদেশে দারিদ্র্য বিমোচন ও সামাজিক উন্নয়ন মুলক কর্মকান্ডকে গতিশীল করার লক্ষ্যে অর্থ ও হিসাব ব্যবস্থাপনা জোরদারকরণ ও বিধিবিধান পরিপালনে নতুন কর্মসূচি নিয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক উন্নয়ন কর্মকান্ড বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।
দারিদ্র্য বিমোচন ও সামাজিক উন্নয়ন মুলক কর্মকান্ডকে গতিশীল করার লক্ষ্যে গতকাল শনিবার রাজধানীর মোহাম্মদপুর টোকিও স্কয়ার কনভেনশন সেন্টারে অর্থ ও হিসাব ব্যবস্থাপনা জোরদারকরণ ও বিধিবিধান পরিপালন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এ সুপারিশ করা হয়।
প্রশিক্ষণ কর্মশালায় জানানো হয়, বেসরকারী উন্নয়ন সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র দেশের ৬৪ টি জেলায় ৩০০ টি ব্রাঞ্চ, ৫৪ টি এরিয়া ও ১৪টি জোন অফিসের মাধ্যমে হোলিস্টিক ডেভেলপমেন্ট পদ্ধতিতে ক্ষুদ্রঋণ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক উন্নয়ন কর্মসূচির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠির মধ্যে সেবা প্রদান করে আসছে। এ ছাড়া আরো বৃদ্ধির সুপারিশ করা হয়।
নিবার্হী পরিচালক ইকবাল আহাম্মদ এর সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন মাইক্রোফাইন্যান্স কর্মসূচির পরিচালক মো. সালেহ্ বিন সামস, উপ-পরিচালক, বিভিন্ন বিভাগের ব্যবস্থাপক, উপ-ব্যবস্থাপক, বিভাগীয় প্রধান, প্রধান কার্যালয়ের কর্মকর্তারা এবং ব্রাঞ্চ পর্যায়ে কর্মরত সকল ব্রাঞ্চ অফিসার (হিসাব)। প্রশিক্ষণ কর্মশালার কার্যকরী সেশনে মাইক্রোফাইন্যান্স কর্মসূচির ব্রাঞ্চ অফিসার (হিসাব) এর অর্থ ও হিসাব পরিচালনায় দক্ষতা উন্নয়ন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়াও অর্থ ও হিসাব সংক্রান্ত বিষয়ে বাজেট প্রনয়ন ও নিয়ন্ত্রন, লক্ষ্যমাত্রা অর্জনে করণীয়, তহবিল ব্যবস্থাপনা, অফিস আয়-ব্যায়, মানি লন্ডারিং, ভ্যাট-ট্যাক্স ও হিসাব সংক্রন্ত সকল ক্লোজিং নিশ্চিতকরণে পরিপালণীয় এবং নিরীক্ষা সংক্রান্ত বিষয়ে পরিপালণীয় বিষয় গুলোর কার্যপত্র উপস্থাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন