Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

শেষ তিন ধাপের নির্বাচন বিজেপির জন্য বড় পরীক্ষা

শেষলগ্নে কলকাতায় মোদির রোড শো ও জনসভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

আগামীকাল সোমবার ভারতে পঞ্চম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন ৭টি রাজ্যের ৫১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিহারে ৫, জম্মু ও কাশ্মীরে ২, ঝাড়খÐে ৪, মধ্যপ্রদেশে ৭, রাজস্থানে ১২, উত্তরপ্রদেশে ১৪ ও পশ্চিমবঙ্গে ৭টি আসনে মানুষ ভোট দেবে। বঙ্গোপসাগরে সৃষ্ট ভয়াবহ ঘূর্ণিঝড় ফণি শুক্রবার ভারতের পূর্ব উপক‚লবর্তী রাজ্য উড়িষ্যার দক্ষিণাংশ তছনছ করে পশ্চিমবঙ্গের কান ঘেঁষে বেরিয়ে এসে গতকাল শনিবার বাংলাদেশে এসে দুর্বল হয়ে গেছে। লক্ষ্যণীয় যে, এ ঘূর্ণিঝড়ের জন্য সোমবারের নির্বাচনে কোনো প্রভাব পড়বে না। কারণ ঐ দিন উড়িষ্যার কোথাও ভোট গ্রহণ নেই।
ইতোমধ্যে ৪টি ধাপে ভারতীয় পার্লামেন্টের ৫৪৩ আসনের মথ্যে ৩৭৪টি আসনের নির্বাচন সম্পন্ন হয়েছে। এখন বাকি রয়েছে শেষ ৩ ধাপে ১৬৯টি আসনে নির্বাচন। এই শেষ তিন ধাপের নির্বাচনকে বিজেপির জন্য বড় পরীক্ষা বলে মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে উত্তর প্রদেশের ৪১টি আসন। এ আসনগুলোতে জয়ী হওয়াকে বিজেপির জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।
এদিকে নির্বাচনের শেষ লগ্নে এসে মমতার শহর কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শো ও জনসভা করতে যাচ্ছে বিজেপি। উল্লেখ্য, এর আগে পশ্চিমবঙ্গে অনেকগুলো জনসভা করলেও কলকাতায় কোনো রোড শো করেননি মোদি। বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় শুক্রবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে জানান, মোদিকে দিয়ে কলকাতার কোনো এক স্থানে জনসভা করানোর চেষ্টা চলছে। আগামী ১৫, ১৬ বা ১৭ মে’র যে কোনো একদিন তা হতে পারে।
পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা চাইছেন, সপ্তম দফা ভোট প্রচারের শেষ দিন ১৭ মে কলকাতায় রোড-শো করুন মোদি। শেষলগ্নের প্রচারে ঝড় তুলে কলকাতা এবং পার্শ্ববর্তী লোকসভা কেন্দ্রগুলিতে তৃণমূলকে টেক্কা দেয়া যাবে বলে মনে করছেন তারা। রাজ্য বিজেপির এক শীর্ষ নেতার কথায়, ‘কলকাতার দু’টি কেন্দ্রে বিজেপির হাওয়া থাকলেও প্রার্থীরা তেমন মজবুত নয়। একজন সাতবার লড়েও জিততে পারেননি। অন্যজনের উপর দলীয় কর্মীরাই ক্ষুব্ধ। শেষ মুহূর্তে নরেন্দ্র মোদির রোড-শো সেই ঘাটতি হয়তো পূরণ করতে পারবে।’ তবে প্রধানমন্ত্রীর রোড-শোর রুট ম্যাপ এখনও তৈরি হয়নি। প্রাথমিকভাবে দলীয় স্তরে সিদ্ধান্ত হয়েছে, এমনভাবে প্রধানমন্ত্রীর রোড-শোর রুট ম্যাপ তৈরি হবে, যাতে কলকাতার দু’টি কেন্দ্রের ওপর দিয়েই নরেন্দ্র মোদির মিছিল যায়। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কলকাতায় মোদির রোড শো’র বিষয়টি নিশ্চিত করা হলেও দিনক্ষণ এখনও চ‚ড়ান্ত করা হয়নি। উল্লেখ্য, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ১৮টি আসনে ইতিমধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শেষ ৩ দফায় বাকি ২৪টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার নির্বাচন হবে ৭টি আসনে। ২০১৪ সালে পশ্চিমবঙ্গে মাত্র ২টি আসন পেয়েছিল বিজেপি। এবার তারা আসন সংখ্যা বাড়াতে মরিয়া হয়ে উঠেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও বিভিন্ন সংবাদ মাধ্যম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন