Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

এইডস ছড়ানো চিকিৎসক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১২:০৮ এএম

এক কিংবা দুইজন নয়, তিনি ৯০ জনের শরীরে এইডসের জীবাণু ছড়িয়েছেন। এদের মধ্যে ৬৫ জনই শিশু। আর এ অপরাধে গ্রেফতার হয়েছেন পাকিস্তানের এক চিকিৎসক। এইচআইভি দূষিত সিরিঞ্জ ব্যবহার করে চিকিৎসা করানোই এই ৯০ জন এইডসে আক্রান্ত হয়েছেন।
গ্রেফতার হওয়া পাকিস্তানের সিন্ধু প্রদেশের লারকানা জেলার সরকারি হাসপাতালের চিকিৎসক মুজাফফর ঘাংরো নিজেও এইডসে আক্রান্ত। গত সপ্তাহে লারকানার উপকণ্ঠে ১৮ শিশুর শরীরে এইচআইভি পাওয়ার পরই নড়েচড়ে বসে দেশটির স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ বড় পরিসরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে জানতে পারে, এ পর্যন্ত ৯০ জন এইডসে আক্রান্ত হয়েছেন।
একজন ডাক্তারের কারণেই ৯০ জনের দেহে এইচআইভি ছড়ানোর বিষয় জানার কথা বলছে কর্তৃপক্ষ। ওই ডাক্তার জীবাণুযুক্ত সিরিঞ্জ ব্যবহার করেছেন বলে তাদের ধারণা। লারকানার স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল রেহমান এএফপিকে বলেছেন, ‘পরীক্ষায় ৯০ জন এইচআইভি পজিটিভ হয়েছে। তার মধ্যে ৬৫জন শিশু’।
লারকানার পুলিশ প্রধান কামরান নওয়াজ বলেন, স্বাস্থ্য বিভাগ থেকে অভিযোগ পাওয়ার পরই ওই চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে। আমাদেরকে বলা হয়েছে তারও এইচআইভি রয়েছে। এদিকে এইডস ছড়ানোর অভিযোগকে সিন্ধু স্বাস্থ্য কমিশনের ‘ষড়যন্ত্র’ হিসাবে অভিহিত করেছেন গ্রেফতারকৃত চিকিৎসক মুজাফফর ঘাংরো। নিজের এইচআইভি সম্পর্কে তিনি জানতেন না বলেও দাবি করেন। থানা হাজতে সাংবাদিকদের তিনি বলেন, সিন্ধু স্বাস্থ্য কমিশন তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। যদি জানতাম আমার এইচআইভি/এইডস আছে, তাহলে নিশ্চয় চিকিৎসা নিতাম।
পাকিস্তানের স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে জিও নিউজ জানিয়েছে, ২০০৬ সালে লাইসেন্সের মেয়াদ শেষ হলেও ১৩ বছর ধরে সরকারি হাসপাতালেই চিকিৎসা চালিয়ে যাচ্ছেন ডা. মুজাফফর ঘাংরো। সিন্ধু প্রদেশের এইডস নিয়ন্ত্রণ কর্মসূচির কর্মকর্তা সিকান্দার মেমন জানান, পাকিস্তানের দক্ষিণাঞ্চলের এই প্রদেশে এক লাখের বেশি এইচআইভি পজিটিভ লোক আছে। তবে সরকারিভাবে নিবন্ধিত রোগীর সংখ্যা মাত্র ১০ হাজার ৩৫০ জন। নিবন্ধিত ২ হাজার ৪০০ জন রোগী নিয়ে এইডস আক্রান্তের দিক থেকে শীর্ষে রয়েছে লারকানা জেলা। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • Rezwan Mahmud ৫ মে, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    Very bad doctor
    Total Reply(0) Reply
  • Monsur Alam Polash ৫ মে, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    ফাঁসি চাই
    Total Reply(0) Reply
  • Shahid Gazi ৫ মে, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    খুব খারাপ কাজ করেছে তার বিচার হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • EngineerMazed Bhuiyan ৫ মে, ২০১৯, ১:০০ এএম says : 0
    কি আর বলা যায়, এ তো পশুর চেয়েও অধম......... চিকিৎসক নামের কলংক
    Total Reply(0) Reply
  • Moin Ahmed ৫ মে, ২০১৯, ১:০০ এএম says : 0
    পাকিস্তানের জাতীয় পশু ছাগল। মানুষ হিসেবে ওরাও ছাগল। না হলে ডাক্তার হয়ে এই অপকর্ম কেউ করে?
    Total Reply(0) Reply
  • ভোরের শি শির ৫ মে, ২০১৯, ১:০০ এএম says : 0
    আমার মতে তার শরীলেও সেই ইসজেকশন দেওয়া হোক তারপর অন্য বিচার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইডস

১ ডিসেম্বর, ২০২০
৬ মার্চ, ২০১৯
১ ডিসেম্বর, ২০১৮
১৯ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ