Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানে মক্কায় গ্রান্ড মসজিদের প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ১:৩১ পিএম

পবিত্র রমজানে মক্কায় পবিত্র গ্রান্ড মসজিদে যাওয়া মুসলিমদের সেবা দেয়ার জন্য ১০ হাজার কর্মচারীকে দায়িত্ব দেয়া হচ্ছে। এ সময়ে গ্রান্ড মসজিদে যেসব মুসলিম উমরাহ পালন করতে যাবেন তারা সহ পরিদর্শকদের নানা রকম সেবা দেবেন তারা। পবিত্র দুই মসজিদের প্রেসিডেন্সি বিষয়ক প্রধান শেখ আবদুল রহমান আল সুদাইস এ কথা বলেছেন। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট।
এতে বলা হয়েছে, পবিত্র রমজানে যেসব মুসলিম ওমরাহ করতে এবং গ্রান্ড মসজিদ পরিদর্শনে যাবেন তাদেরকে উত্তম সেবা দেবেন কমপক্ষে ১০ হাজার কর্মচারী। ধর্মীয় উপদেশ দেবেন ৪৬ জন ইসলামিক পণ্ডিত। অনুসন্ধান বিভাগে উত্তর দেয়ার জন্য থাকবেন ১৯ জন কর্মকর্তা।

শেখ সুদাইস বলেছেন, বিভিন্ন ভাষার ও আকৃতির কমপক্ষে ৫ লাখ কপি পবিত্র কোরআন রাখা থাকবে মসজিদের ভিতরের শেলফে, যাতে ইবাদতকারীরা তা ব্যবহার করতে পারেন।

পবিত্র রমজানে ৬৭৯টি ‘লেসন’ ও লেকচার দেয়া হবে। তা তাৎক্ষণিকভাবে ১০টি ভাষায় তর্জমা করা হবে। এসব যারা শুনতে চান তাদের জন্য থাকবে ৫ লাখ হেডসেট।

সুদাইস বলেছেন, মাতাফ এলাকায় প্রতি ঘন্টায় এক লাখ ৭ হাজার মানুষ তাওয়াফ করতে পারবেন। তৃতীয়বার সম্প্রসারণের ফলে গ্রান্ড মসজিদে একসঙ্গে ১০ লাখেরও বেশি মুসলিম নামাজ আদায় করতে পারবেন।
তিনি আরো বলেছেন, রমজানে যারা ইতিকাফ করতে চান তাদের জন্য রাখা হয়েছে ১৪৫০টি কাপবোর্ড বা থালাবাতি রাখার সেলফ। এমন ইতিকাফকারীর সংখ্যা কমপক্ষে ৫০০০ হবে বলে তার ধারণা। এ জন্য গ্রান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীতে প্রস্তুতি সম্পন্ন হয়েছে।



 

Show all comments
  • Omar ৫ মে, ২০১৯, ২:০৯ পিএম says : 0
    Subhan Allah, Allahu Akbar ....... Amin !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ