Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সউদী আরবে পবিত্র রমজান শুরু সোমবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ৩:৩৫ পিএম

শনিবার সউদী আরবের কোথাও রমজানের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে বিশ্বজুড়ে কয়েক কোটি মুসলমানের জন্য সোমবার থেকে মাসটি শুরু হতে যাচ্ছে। মুসলিম বিশ্ব চন্দ্র পঞ্জিকা অনুসরণ করে এবং ঐতিহ্যবাহী চাঁদ দেখা পদ্ধতি ব্যবহার করে। এতে কোনো কোনো দেশ এক কিংবা দু’দিন পরও রোজা রাখা শুরু করে।
এছাড়া সংযুক্ত আরব আমিরাত সউদীর চাঁদ দেখার ওপর তাদের রমজান ও ঈদ পালন করে। তাই এবার সেখানেও সোমবার থেকেই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।
আরব নিউজের খবরে বলা হয়, সউদী চাঁদ দেখা কমিটি জানিয়েছে, তারা কোথাও চাঁদ দেখতে পায়নি। চলতি বছরে উত্তর গোলার্ধের মুসলমানদের গ্রীষ্মের দীর্ঘদিনগুলোতে রোজা রাখতে হবে।
সউদী আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী শেখ আবদুল লতিফ আল শেখ বলেন, রমজানে দেশটিতে তারাবিহ পড়াতে চার হাজারের বেশি আলেম এবং এক হাজার ১০০ ইমাম নিয়োগ দেয়া হয়েছে। এ ছাড়া দুই হাজার ৪০০ মসজিদ সংস্কার করা হয়েছে এবং ২২১টি মসজিদে রমজানের আগেই খুলে দেয়া হবে। তিনি বলেন, ওমরাহ পালনকারীদের মধ্যে সচেতনতা বাড়াতে অর্ধশত নারী ও শতাধিক পুরুষ ইসলাম প্রচারকারীকে নিয়োগ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন