Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

তুরস্কের বৃহত্তম মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ৬:০১ পিএম

তুরস্কের বৃহত্তম মসজিদ উদ্বোধন করলেন প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। শুক্রবার অটোমান এবং সেলজুক স্থাপত্য শৈলী সমন্বয় করে তৈরি ক্যামলিকা নামের এই মসজিদটি উদ্বোধন করেন তিনি। এতে এক সঙ্গে ৬৩,০০০ মুসল্লি নামাজ পড়তে পারবেন। ডেইলি সাবাহর বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম নিউজ রিপাবলিক।

প্রতিবেদনে বলা হয়, ক্যামলিকা মসজিদটির নির্মাণ শুরু হয় ২০১৩ সালে। এর আগে তুরস্কের বৃহত্তম মসজিদটি ছিল ১৯৯৮ সালে নির্মিত দক্ষিণাঞ্চলের আদানার সাবানসি কেন্দ্রীয় মসজিদ। এর ধারণ ক্ষমতা ছিল ২৮,৫০০।

উদ্বোধনের সময় এরদোগান বলেন, ‘ধর্মের নামে ধর্মীয় প্রার্থনার জায়গায় ও সাধারণ মানুষের প্রতিষ্ঠানে হামলা জিহাদ নয়, সন্ত্রাসবাদ। তিনি বলেন, ‘যারা মসজিদে হামলা করে বা যারা গীর্জায় হামলা করে তারা সবাই একই অন্ধকার মানসিকতার এবং মানবতার শত্রু।’

মসজিদটিতে ছয়টি মিনার রয়েছে, এগুলো ইসলামের ছয়টি দিক প্রতিনিধিত্ব করে, যেগুলো হচ্ছে, এক আল্লাহ, নব্যুওয়াত, ফেরেশতাগণে বিশ্বাস, পবিত্র কুরআন শরীফে বিশ্বাস, কেয়ামত এবং ইসলামের জীবন-বিধান। মসজিদ প্রাঙ্গনে তুর্কি ইসলামী শিল্পের একটি যাদুঘর, একটি গ্রন্থাগার, গ্যালারি, সম্মেলন হল এবং বিভিন্ন কর্মশালা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আলবেনিয়ার প্রেসিডেন্ট আলির মেটা, গিনির প্রেসিডেন্ট আলফা কন্ডে, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল, ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতাইসহ অন্যান্য আন্তর্জাতিক প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন