Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

আফগানিস্তানের পুলিশ সদর দপ্তরে তালিবান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ৬:০২ পিএম

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় একটি পুলিশ সদর দপ্তরে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে সন্ত্রাসী সংগঠন তালিবান বিদ্রোহীরা। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশের অন্তত ২০ সদস্য গুরুতর আহত হয়েছেন।

বাঘলান প্রাদেশিক কাউন্সিলের সদস্য আসাদুল্লাহ শাহবাজ বলেন, ‘রোববার স্থানীয় সময় সকালে পুল-এ-খুমেরির শহরের সেই পুলিশ স্টেশনে জঙ্গিরা আচমকা একটি বোমা বিস্ফোরণ করে। মূলত এর পরই তারা গুলি চালাতে চালাতে পুলিশ সদর দপ্তরটির ভেতরে প্রবেশ করে।’ তিনি আরও বলেন, ‘নিরাপত্তা বাহিনীর সদস্যরা তখন পালটা গুলি চালালে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষের শুরু হয়। যা এখনও অব্যাহত আছে। পরবর্তীতে বিস্ফোরণ স্থল থেকে অন্তত ২0 জনকে আহত অবস্থায় উদ্ধার করে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তাদের মধ্যে অনেকের অবস্থাই বেশ আশঙ্কা জনক।’

এদিকে জঙ্গি সংগঠন তালিবানের পক্ষ থেকে নির্মম এই হামলার দায় স্বীকার করে নেওয়া হয়েছে। সংগঠনটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘বেশ কিছুদিন যাবত তালিবান যোদ্ধারা আফগান বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। মূলত এর অংশ হিসেবে আজকের এই হামলাটি চালানো হলো।’

অপরদিকে কাবুলের আন্তঃ মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরত রহিমী বলেন, ‘আফগানিস্তানের পুলিশ সদর দপ্তরে প্রবেশের চেষ্টা করায় কয়েকজন তালিবান যোদ্ধাকে ইতোমধ্যে গুলি করে হত্যা করা হয়েছে। তবে এখনও বেশ কয়েকজন তালিবান যোদ্ধা ভবনটির ভেতরে অবস্থান করেছে।

২০০১ সালে আফগানিস্তানে শুরু হওয়া যুদ্ধ শেষ করার দেশটিতে মাধ্যমে শান্তি ফিরিয়ে আনার জন্য মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তালিবান নেতারা আলোচনা চালিয়ে যাচ্ছেন। মূলত সেই আলোচনা চলাকালে এমন হামলার ঘটনায় ইতোমধ্যে নিন্দা জানিয়েছে আফগান সরকার। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন