Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ফণীর কবলে এবার বিপিএল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ৮:১৭ পিএম

ঘুর্ণিঝড় ফণী’র প্রভাবে গত শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়নি বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। ফলে ‘রিজার্ভ ডে’ না থাকায় আয়োজক বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফাইনালের দু’দল স্বাগতিক বাংলাদেশ ও লাওস’কে যুগ্ম-চ্যাম্পিয়ন ঘোষণা করে। এর দু’দিন পর বাফুফে পিছিয়ে দেয় ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় লেগের খেলা। বঙ্গমাতা গোল্ডকাপের পর এবার ফণীর কবলে পড়লো বিপিএল। মূলত এই ঘুর্ণিঝড় ফণী’র কারণ দেখিয়েই বিপিএলের দ্বিতীয় লেগের খেলা তিন দিন পেছানো হলো। যা শুরু হওয়ার কথা ছিল সোমবার থেকে। এখন নতুন সূচী অনুযায়ী ৯ মে থেকে মাঠে গড়াবে লিগের দ্বিতীয় লেগের খেলা। রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, বাফুফে’র র সিনিযর সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী, এমপি।

নতুন সূচীর শুরুর দিনেই নীলফামারী’র শেখ কামাল স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নবাগত বসুন্ধরা কিংসের মুখোমুখী হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একই দিন নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে লিগের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর প্রতিপক্ষ নোফেল স্পোর্টিং এবং গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র খেলবে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। এ তিনটি ম্যাচই বিকেল ৪টায় শুরু হবে। এছাড়া ওইদিন সিলেট জেলা স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শেখ রাসেল ক্রীড়া চক্রের মুখোমুখি হবে আরামবাগ ক্রীড়া সংঘ।

বিপিএলের প্রথম লেগে দূরন্ত গতিতে ছুটেছে নবাগত বসুন্ধরা কিংস। দ্বিতীয় লেগে এসে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে তারা। ১২ ম্যাচ খেলে ১১ জয় এবং একটি’তে ড্র করে ৩৪ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষেই রয়েছে বসুন্ধরা। দ্বিতীয় লেগে জয়ের ধারা অব্যাহত রাখতে মধ্যবর্তী দলবদলে ভারতীয় আই লিগের শেষ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর জাতীয় দলের স্ট্রাইকার উইলিস প্লাজাকে দলে ভিড়িয়েছে নবাগতরা। তাকে নেয়ার জন্য তারা ছেড়ে দিয়েছে স্প্যানিশ ডিফেন্ডার জর্জ গোতরকে।

সমান ম্যাচ খেলে ১০ জয় ও দু’হারে ৩০ পয়েন্ট নিয়ে বসুন্ধরার পরেই রয়েছে ঢাকা আবাহনী। দ্বিতীয় লেগে শীর্ষস্থানে উঠে আসতে ব্রাজিলিয়ান ওয়েলিংটন প্রিয়রিকে দলবদল করিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। এএফসি কাপের জন্য ব্রাজিল থেকে উড়িয়ে আনা হয়েছে প্রিয়রিকে। যদিও চেন্নাইন এফসির কাছে ১-০ গোলে হারা ম্যাচে আত্মঘাতী গোলটি হয়েছিল এই প্রিয়রির জন্যই। তৃতীয় স্থানে থাকা শেখ রাসেল ২৭ পয়েন্ট নিয়ে এখনো শিরোপা রেসে টিকে আছে। দ্বিতীয় লেগে জয়ের ধারায় ফিরতে তারা ব্রাজিলিয়ান স্ট্রাইকার অ্যালেক্স রাফায়েলের বদলে দলে নিয়েছে ইউক্রেনিয়ান উইঙ্গার ভ্যালেরি রিশিনকে। ভ্যালেরি বাংলাদেশে আসার আগে খেলেছেন মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়ায়। ১২ ম্যাচ খেলে ২৩ পয়েন্ট পাওয়া সাইফ স্পোর্টিং ক্লাবও দ্বিতীয় লেগে শক্তি সঞ্চয় করেছে। পুরোনো তিন বিদেশিকে বিদায় করে দিয়ে তারা দলে ভিড়িয়েছে আফ্রিকার রুয়ান্ডা’র ডিফেন্ডার এমরি বাইসাঙ্গে, ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এলেন আলেজান্দ্রো ও উজবেকিস্তানের মিডফিল্ডার ওতাবেক জাকিরভকে। অন্যদিকে ১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে সেরা পাঁচে থাকা আরামবাগও দ্বিতীয় লেগে সর্বশক্তি প্রয়োগ করবে আরো ভালো অবস্থানে থাকতে। তবে ১৩ দলের লিগে হুমকির মুখে রয়েছে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসি। ১২ ম্যাচ শেষে মাত্র ৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বাদশস্থানে মোহামেডান এবং ৪ পয়েন্ট নিয়ে সবার শেষে অবস্থান বিজেএমসির। এ দু’টি দলকে অবনমন ঠেকাতে প্রানপোণ লড়বে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন