Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাক্তার সঙ্কটে মুখ থুবড়ে পড়েছে সেবা

লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনা কার্যক্রম

লালমনিরহাট থেকে মো. আইয়ুব আলী বসুনীয়া | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৫ এএম

মাতৃমঙ্গল আছে ডাক্তার নেই। এ যেন সেই প্রবাদের মতো ‘আছে গরু না বয় হাল তার দুঃখ সর্বকাল’ লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনা বিভাগে সৃষ্ট ৯৬টি পদ শূন্য থাকায় গর্ভবতী মা ও শিশু প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক (চলতি দায়িত্ব) ডা. মো. হারুনর রশিদ জানান, উপ-পরিচালক পঃ পঃ ১, উপজেলা পঃ পঃ কর্মকর্তা ৫ মেডিকেল অফিসার (মা ও শিশু স্বাস্থ’) (এমসিএইচ-এফপি) ৩, মেডিকেল অফিসার (ক্লিনিক) ১, মেডিকেল অফিসার (পঃকঃ) ৪, সহকারী পঃপঃ ১, সহকারী পরিবার কল্যান কর্মকর্তা ৫, কোষাধ্যক্ষ ১, গুদাম রক্ষক ১, উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ১৫, পরিবার কল্যান পরিদর্শিকা ২, অফিস সহকারী তথা মুদ্রাক্ষরিক ১, পরিবার পরিকল্পনা পরিদর্শক ৩, পরিবার কল্যান সহকারী ৫১, গাড়ি চালক ১, অফিস সহায়ক ১ আয়া ৪, নিরাপত্তা প্রহরী (নৈশ প্রহরীসহ) ১, ফার্মামিস্ট ১২ , ফিমেল মেডিকেল এটেনটেন্ড কাম-কম্পিউটার ১, সহকারী নার্সিং এ্যাটেনটেন ১ জনসহ বিভিন্ন পদে মোট ১১৫টি পদ শুন্য। এর মধ্যে গুরুত্বপুর্ন পরিবার কল্যান সহকারী ২২৪ জনের মধ্যে ৫১টি পদ শুন্য থাকায় লালমনিরহাটে স্বাস্থ্য বিভাগে জেলার মানুষ পুর্নাঙ্গ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
অপর দিকে জেলার এক মাত্র মাতৃমঙ্গলটিতে ডাক্তার না থাকায় বিশেষ করে গর্ববতী মা ও শিশুরা প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক (চলতি দায়িত) ইনকিলাবকে আরও জানান, জেলার ১১৫ টি শুন্য পদের ব্যাপারে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ঢাকার বরাবরে পত্র প্রেরন করা হলেও শুন্য পদের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত জানানো হয়নি।
লালমনিরহাট জেলা পরিবার পরিকল্পনা অফিসের অফিস সুপার মো. মোখলেছুর রহমান জানান, ম্যাডিকেল অফিসার (মা ও শিশু স্বাস্থ’) (এম সি এইচ-এফপি) ৭টি পদের ৩টি শূন্য বাকি ৪ জনের মধ্যে ২ জন ২ বছরের জন্য রংপুরে ট্রেনিংরত আর একজন ১ বছরের ধরে বিনা অনুমতিতে অস্ট্রেলিয়ায় আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ