Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

কোরআন-হাদিস থেকেই উৎসারিত ফিকহ শাস্ত্র : দরসুল মাহফিলে আল্লামা জুবাইর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত-এর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর বলেছেন, ফিকহ শাস্ত্র হচ্ছে ইসলামী শরীয়ার বিস্তারিত প্রমাণাদি থেকে ব্যবহারিক শরীয়ার বিধি-বিধান সম্পর্কে জ্ঞাত হওয়া। পবিত্র কোরআন হাদিস থেকেই উৎসারিত ফিকহ শাস্ত্র। যা কোরআন হাদিসের মৌলিক বিধানাবালীর প্রায়োগিক রূপ।
গতকাল (রোববার) বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত চট্টগ্রাম এর উদ্যোগে নগরীর মোমিন রোডে ইমাম আযম হযরত আবু হানিফা (রা.) এর ইন্তেকাল বার্ষিকী স্মরণে আয়োজিত পবিত্র দরসূল ফিকহ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ইসলামী শরীয়াহ স্বীকৃত প্রসিদ্ধ ৪টি হক মাযহাবের অন্যতম হচ্ছে হানাফি মাজহাব। এমনকি ৪ (চার) মাযহাবের সম্মানিত ইমামগণেরও ইমাম হচ্ছেন হযরত আবু হানিফা (রা.)। যিনি ইসলামের অসংখ্য জটিল-কঠিন স্বপর্শকাতর সমস্যা ও যুগ জিজ্ঞাসার কার্যকর সমাধান দিয়ে গেছেন।
আহলে সুন্নাত ওয়াল জামায়াত-এর চট্টগ্রাম জেলা সভাপতি উপাধ্যক্ষ আল্লামা রফিক উদ্দিন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে প্রধান আলোচক ছিলেন বুড়িশ্চর জিয়াউল উলুম ফাযিল (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ আল্লামা এসএম ফরিদ উদ্দিন। উদ্বোধন করেন এডভোকেট আবু নাছের তালুকদার। আলোচক ছিলেন চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস আল্লামা এনামুল হক সিকদার, এসএম সিরাজ উদ্দিন তৈয়বী, আহলে সুন্নাতের চট্টগ্রাম লিয়াজোঁ কমিটির সচিব এইচএম মুজিবুল হক শুক্কুর, মাওলানা মঈন উদ্দিন চৌধুরী হালিম প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন

৩১ মে, ২০১৯
১০ মে, ২০১৯

আরও
আরও পড়ুন