Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ-ফেরি চলাচল স্বাভাবিক বিআইডবিøউটিএ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

 ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে দৌলতদিয়া-পাটুরিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরুটে টানা ৬৩ ঘণ্টা বন্ধ থাকার পর লঞ্চ এবং ৩৩ ঘণ্টা পর ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে ফেরি ও লঞ্চ সার্ভিস বন্ধ রাখে কর্তৃপক্ষ। গতকাল রোববার সকাল ৬টা থেকে ফেরি ও লঞ্চ চলাচল স্বাভাবিক হওয়ায় পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। এদিকে ‘ফনীর’ দূর্যোগ বিষয়ে সংবাদ মাধ্যমে দেশ, জাতির জানমাল রক্ষার্থে সংবাদ প্রকাশ করায় নৌপরিবহন মন্ত্রণালয় এবং বিআইডবিøউটিএ কৃতজ্ঞ প্রকাশ করেছে।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে খ্যাত এ নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় দুই প্রান্তে আটকা পরে শত শত যানবাহন। এতে চরম দুর্ভোগের পড়ে যাত্রী, পরিবহণ ও শ্রমিকরা। অনেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে ঘাটে পারের অপেক্ষায় বসে থাকলেও বেশির ভাগই ফিরে যেতে বাধ্য হন।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডবিøউটিসি) দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বলেন, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ঝড়ো বাতাস ও নদীতে ঢেউয়ের সৃষ্টি হওয়ায় ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ফলে গত ৩ মে (শুক্রবার) দুপুর ২টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।
দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার মোহাম্মাদ আলী বলেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে দেশের প্রতিটি নৌবন্দরে সতর্কতা জারি করে আবহাওয়া অধিদফতর। এ কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী গত ২ মে (বৃহস্পতিবার) দুপুর থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। ঘূর্ণিঝড় চলে যাওয়ার পর গতকাল সকাল ৬টা থেকে পুনরায় লঞ্চ চলাচল শুরু হয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) আরিচা ঘাট শাখার সহকারী পরিচালক (ট্রাফিক) ফরিদুল ইসলাম জানান বলেন, রোববার সকালে আবহাওয়া স্বাভাবিক হয়ে গেলে আরিচা-কাজিরহাট নৌরুট লঞ্চ চলাচল শুরু করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ