Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিল্পবান্ধব ভ্যাট প্রণয়নের দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

 শিল্প ও ব্যবসা বান্ধব ভ্যাট নির্ধারনের দাবী জানিয়েছে বাংলাদেশ আয়রণ এন্ড ষ্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন। আসন্ন বাজেটকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রনালয়, শিল্প মন্ত্রনালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে দেওয়া এক চিঠিতে সংগঠনটি এ দাবী জানায়।
সংগঠনটির সাধারণ সম্পাদক নাসিরউল্লাহ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আয়রণ এন্ড ষ্টীল সিট ইম্পোটাররা দীর্ঘদিন যাবৎ বিশে^র বিভিন্ন দেশ থেকে ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের কাঁচামাল আমদানী করে আসছি। এই বিশাল শিল্পের সাথে প্রায় এক কোটিরও বেশি লোক জড়িত। আমরা বাণিজ্যিক আমদানীকারকরা দেশীয় শিল্প কারখানার মোট চাহিদার ৯৫ শতাংশ কাঁচামাল ও অবকাঠামো শিল্পের শতভাগ কাঁচামাল আমদানী করে ভ্যাট ও ট্যাক্স দিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছি। আসন্ন বাজেটকে সামনে রেখে ১২ দফা দাবী জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।
দাবীগুলো হল, ২০১৯-২০২০ অর্থ বছরের জাতীয় বাজেটে লৌহশিল্পের কাঁচামাল এইচএস কোড ৭২১০.৩০.০০, ৭২১০.৪৯.৯০, ৭২১০.৭০.৯০, ৭২১০.৬১.৯০, ৭২১০.৯০.০০ এর পণ্যগুলোর শুল্ক হার ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ করতে হবে। ভ্যালুয়েশন রুল ২০০০ অনুসারে উপরোক্ত এইচএস কোড ভুক্ত পণ্যের সকল দেশ হতে আমদানীর ক্ষেত্রে ইনভয়েস ভ্যালুতে শুল্কায়ন, ব্যাংক ঋণের সুদ ৮ শতাংশ করা, আমদানী পর্যায়ে বন্ড ও ট্যাক্স সুবিধা বন্ধ করে উৎপাদনের পর বিপনন পর্যায়ে ট্যাক্স সুবিধা প্রদান, লৌহ শিল্পের ক্ষেত্রে ছোট ট্রেডার্সের জন্য প্যাকেজ ভ্যাট ও বড় ট্রেডার্সের ক্ষেত্রে টন প্রতি ১০০ টাকা, আমদানী পর্যায়ে অগ্রিম ট্রেড ভ্যাট ৫ শতাংশ প্রত্যাহার, রেয়াত ও রিটার্ন ব্যবস্থা সহজীকরন, ইসিআর মেশিন ও অনলাইন ভ্যাট বাস্তবায়নের চালুর আগে ব্যবসায়ীদের সাথে আলোচনা, পণ্য এক বিক্রয় কেন্দ্র/ওয়্যারহাউজ থেকে অন্য বিক্রয় কেন্দ্র/ওয়্যারহাউজ এ স্থানান্তরের প্রক্রিয়া সহজীকরন, মূল্য সংযোজন কর সম্মাননাপত্র প্রদান ও ভ্যাট বকেয়া নাই এই মর্মে প্রত্যয়ন পত্র প্রদান, রকম পরিবর্তন হলে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। স্টীলের ক্ষেত্রে রকম পরিবর্তনের ধারাটি রহিত করার দাবী জানায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ