Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রণোদনায় উল্লম্ফনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৮৫৬ কোটি টাকা দেয়ার সরকারি সিদ্ধান্তে দেশের শেয়ারবাজারে উল্লম্ফন হয়েছে। গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচকে সা¤প্রতিক সময়ের মধ্যে সব থেকে বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে খরা কাটিয়ে বেড়েছে লেনদেনের গতি। এর আগে বৃহস্পতিবার তিনটি শর্ত দিয়ে শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় প্রণোদনা স্কিমের ৮৬৫ কোটি টাকা আইসিবির মাধ্যমে পুনর্ব্যবহারের জন্য সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।
অর্থ বিভাগের ওই সম্মতিপত্রে বলা হয়েছে, বর্তমান পুঁজিবাজারে লেনদেনে নিম্নগতির ধারা প্রতিরোধে প্রণোদনা প্যাকেজের সুদ ও আসলসহ আদায়কৃত ৮৫৬ কোটি টাকা পুনর্ব্যবহারের সম্মতি দেয়া হলো। আইসিবির মাধ্যমে এ তহবিলের অর্থ বিতরণ করা হবে। বিতরণকৃত ঋণের সুবিধাভোগী ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের তালিকা তৈরিসহ আরও বড় পরিসরে তারল্য জোগানের সম্ভাব্যতা নির্ধারণ ও তহবিলের দেখভাল করবে বিদ্যমান কমিটি। তহবিলটির মেয়াদ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হবে। অর্থ মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত গ্রহণের আগে গত ৩ মে এক প্রাক-বাজেট আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের মো. মোশারফ হোসেন ভূঁইয়া জানান, আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেটে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা দেয়া হবে।
সপ্তাহের প্রথম দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪০ পয়েন্টে পৌঁছেছে। আর ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে। মূল্যসূচকের এমন উত্থানে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম। মূল্যসূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দর বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। লেনদেন অংশ নেওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ৩২টির আর অপরিবর্তিত রয়েছে ১০টির দাম ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

১১ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ