Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

চট্টগ্রামে বহুতল ভবনে তৈরি হয় পাবনার ‘বাঘা বাড়ি ঘি’

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

নগরীর বহুতল আবাসিক ভবনে তৈরি হচ্ছে পাবনার ‘বাঘা বাড়ি ঘি।’ ডালডার সাথে সুগন্ধি ও রাসায়নিক মিশিয়ে তৈরি হচ্ছিল এ ঘি। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রোববার নগরীর এনায়েত বাজারের একটি ভবনে ওই অভিযান চালানো হয়। অভিযানে কারখানা মালিক দুই ভাই উত্তম কুমার ঘোষ (৫৩) ও কার্ত্তিক ঘোষকে (৫০) গ্রেফতার করা হয়।
ঘি তৈরিতে দুধ অন্যতম উপাদান হলেও সেখানে ডালডা, সুগন্ধি, পামওয়েল ও বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান দিয়ে ঘি তৈরি করা হচ্ছিল। দুধের কোনো উপাদানই ছিল না। তারা ভেজাল ঘি তৈরি করে ‘কে এল ঘোষের বাঘাবাড়ি স্ট্যান্ডার্ড ঘি’ মোড়ক লাগিয়ে বাজারজাত করে আসছিল তারা। ঘিয়ের কৌটার মোড়কে প্রস্তুতকারক হিসেবে ‘শিখা ট্রেডার্স, বাঘাবাড়ি, পাবনা’র পাশাপাশি ‘ভেড়ামারা, কুষ্টিয়া’ লেখা স্টিকার ব্যবহার করা হচ্ছিল।
কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহাসিন বলেন, পাবনার বাঘাবাড়ির ঘি’র একটি সুনাম আছে। তাই রোজাকে কেন্দ্র করে অসাধু চক্রটি ‘বাঘাবাড়ির ঘি’ বলে নগরীর নিজ বাসায় বসে ক্ষতিকর উপাদান দিয়ে ঘি তৈরি করছিল। এই ঘি নগরীর রেয়াজুদ্দিন বাজার, চাক্তাই, খাতুনগঞ্জসহ বিভিন্ন এলাকায় বাজারজাত করা হচ্ছিল বলে জানান তিনি। পুলিশ ওই ভবনটির ষষ্ঠ ও সপ্তম তলায় অভিযান চালিয়ে প্রায় ৩০০ লিটার ভেজাল ঘি, রাসায়নিক উপাদান ও প্যাকেজিং সামগ্রী জব্দ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন