Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

সুইজারল্যান্ডে নারী শিক্ষকের সাথে মুসলিমদের হাত মেলানো বাধ্যতামূলক

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইজারল্যান্ডে মুসলিম ছাত্ররা নারী শিক্ষকদের সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানালে তাদের পাঁচ হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৩৯ লাখ ২৭ হাজার টাকা জরিমানা করার এক নির্দেশনা জারি করেছে দেশটির উত্তরাঞ্চলের আঞ্চলিক কর্তৃপক্ষ। দুজন সিরীয় ছাত্র ধর্মীয় কারণে তাদের স্কুলের নারী শিক্ষকদের সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানালে তাদের সে ব্যাপারে বিশেষ ছাড় দেয়ার একটি সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে নতুন নির্দেশনা দিল সুইস কর্তৃপক্ষ। সুইজারল্যান্ডে ক্লাসের শুরুতে ও শেষে সকল শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের হাত মেলানোর রীতি রয়েছে। বিবিসি।
প্রবাল প্রাচীর রক্ষায় তিনটি থাই দ্বীপ বন্ধ ঘোষণা
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের দক্ষিণে জনপ্রিয় স্থান ফুকেটের তিনটি দ্বীপ পর্যটকদের জন্য বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বিপণন প্রবাল প্রাচীর রক্ষার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে থাই সমুদ্র কর্মকর্তারা গত বুধবার জানিয়েছেন। ফুকেটের পূর্ব উপকূলে খো খাই নাই, খাই নক এবং খাই নুই নামের তিনটি ক্ষুদ্র দ্বীপে পর্যটকদের জন্য নির্মিত সব ধরনের সুবিধাদি এবং অবকাঠামোসহ বন্ধ করে দেওয়া হয়েছে। পর্যটকদের কারণে ওই অঞ্চলের ৮০ ভাগ প্রবাল প্রাচীর ধ্বংস হয়ে গেছে। দেশটির সমুদ্র ও উপকূলীয় সম্পদ বিভাগ (ডিএমসিআর) জানিয়েছে, দ্বীপগুলোতে প্রতিদিন অন্ততপক্ষে ৬০টি স্পিডবোট ব্যবহৃত হতো। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ