Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

বরিশালে বাংলাদেশ ব্যাংকের কয়েন ভল্টে আগুন নিয়ন্ত্রনে সার্বিক কার্যক্রম ব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ২:২৯ পিএম

বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিসের দোতালায় কয়েন ভল্টে সোমবার সকাল ১০টার দিকে অগ্নিকান্ডের ঘটনায় কেন্দ্রীয় ব্যাংকটির সার্বিক কার্যক্রম এক ঘন্টা বন্ধ বন্ধ ছিল। দুপুর ১টা পর্যন্ত লেনদেন হয়নি।
সোমবার সকাল ১০টায় ব্যাংকটির কার্যক্রম চালু হবার পরেই দোতালায় কয়েন ভল্টের অফিস রুমে ওভার ভোল্টেজ হয়ে দুটি ওয়াল ফ্যানে বিস্ফোরনে এ অগ্নিকান্ডের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে। ব্যাংকটির ভল্টে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা দ্রুত নিজস্ব ফয়ার ফাইটার সরঞ্জাম দিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। পাশাপাশি দমকল স্টেশনে খবর দেয়া হয়।
বরিশাল সদর দমকল স্টেশনে ১০টা ৫মিনিটে অগ্নিকান্ডের খবর পৌছার ৩মিনিটের মধ্যে দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌছে যায়। ব্যাংকটির কর্মীদের সাথে দমকল কর্মীরাও নিজস্ব ব্যাবস্থাপনায় আগুন নিয়ন্ত্রনের কাজ শরু করে এবং ৫মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রনে আসে। তবে ধোয়া বের করা সহ অপারেশন সম্পন্ন করতে মোট কুড়ি মিনিটের মত সময় লেগেছে বলে দমকল সূত্রে জানা গেছে। অবশ্য বাংলাদেশ ব্যাংকের নির্বহী পরিচালক ও জিএম সহ দায়িত্বশীল কারো কাছ থেকেই কোন বক্তব্য পাওয়া যায়নি।
তবে একাধীক সূত্রের মতে অগ্নিকান্ডে কয়েন ভল্টটির মূল কক্ষের বাইরে অফিস রুমের কিছু ফাইলপত্র ও কাঠের র‌্যাক আগুনে পুড়ে গেছে। ভল্টের মূল কক্ষে আগুন প্রবেস করতে পারেনি।
অগ্নিকান্ডের ঘটনা সহ তা নিয়ন্ত্রনের পরেও কোন গনমাধ্যম কর্মীকে বাংলাদেশ ব্যাংক ভবনে ঢুকতে দেয়া হয়নি। জিএম-এর দাপ্তরিক ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি মিটিং-এ আছেন বলে জানান হয়েছে। দুপুর ১টা পর্যন্ত ব্যাংকটির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছিল। ফলে বরিশালের অনেক ব্যাংকেই নগদ টাকার সংকট চলছিল। সঞ্চয়পত্রের মুনফা তুলতে আসা অনেক নারী-পুরষও টাকা তুলতে না পেরে বাইরে অপেক্ষা করছেন। অগ্নিকান্ডের ঘটনার পরপরই পুরো ব্যাংক ভবনটি খালি করে দেয়া হয়। দুপুর ৩টার পরে স্বাভাবিক লেনদেন শুরু হবে বলে আশা করছেন গ্রাহকগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৭ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ