Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ঈশ্বরগঞ্জে দুগ্ধ খামারিদের মানববন্ধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৩:৫৪ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দুগ্ধ খামারিরা ১০দফা দাবিতে মানববন্ধন করেছে। সোমবার বেলা দুপুর ১টায় উপজেলা পরিষদের সামনে বাংলাদেশ ডেইরী ফার্মস এসোসিয়েশন ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে খামারিরা তাদের ১০দফা দাবি তুলে ধরেন। দাবি গুলোর মধ্যে হচ্ছে ১। নি¤œমানের ভূর্তুকীপ্রাপ্ত গুড়া দুধের উপর এন্টি ডাম্পিং ট্যা´ আরোপ ও আমদানী শুল্ক বাড়িয়ে ৫০% এ উন্নীত করা হউক। ২। বিগত ১৫ বছরে মুদ্রাস্ফিতীর সাথে সমন্বয় করে খামারিদের তরল দুধের ন্যায দাম সরকার থেকে নিশ্চিত করা হউক। ৩। তরল দুধের সঠিক বাজারজাতকরন ব্যবস্থাপনা নিশ্চিত করা হউক। ৪। দুগ্ধ প্রসেসিং কোম্পানীদের সাথে সরকার কর্র্তৃক নির্ধারিত দামে তরল দুধের দাম সমন্বয় সাধন করা হউক। ৫। এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরী করে দেয়া হউক। ৬। ভোক্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য সরকার থেকে দায়িত্ব নিয়ে সচেতনতামূলক টিভিসি প্রোগ্রাম করা হউক। ৭। গো-খাদ্য আমদানীতে সকল শুল্ক প্রত্যাহার করা হউক। ৮। আধুনিক খামার ভিত্তিক সকর বৈদেশিক যন্ত্রপাতি আমদানীতে সকল শুল্ক প্রত্যাহার করা হউক। ৯। বাণিজ্যিক নয় বরং কৃষির আওতায় দুগ্ধ খামারের বিদ্যুৎ ও পানির বিল আনা হউক। ১০। পোলট্টি ও মৎস্য শিল্পের মত দুগ্ধ খামারীদের আগামী ২০বছরের জন্য আয়কর মুক্ত বা ট্যা´ হলিডে দেয়া হউক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন