Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণিতে ডুবেছে দিনাজপুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৪:১০ পিএম

দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫। এবারে গড় পাসের হার ৮৪.১০ শতাংশ। যা গতবার ছিল ৭৭.৬২ শতাংশ। সোমবার বেলা সাড়ে ১১টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।
ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, বিগত বছরের তুলনায় এবার ফলাফল ভালো। দিনাজপুর শিক্ষাবোর্ডে অধিকাংশই গণিতে ফেল করেছে। যারা প্রশ্ন ও উত্তরপত্র তৈরি করেছে তারা বিশেষভাবে প্রশিক্ষিত। ফলে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন কঠিন হয়েছে। তাই আগামী দিনে ছাত্রদেরকে গড়ে তুলতে গণিত বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।
দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৫৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৭৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮১৪ জন। গড় পাসের হার ৮৪. ১০ শতাংশ।
বোর্ডে এবার ছাত্রদের পাসের হার ৮২.৬৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৫.৬৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। যা গতবার ছিল ১০ হাজার ৭৫৫ জন।
এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে একটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ