Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার দশমিক ৩০% বাড়লেও মেয়েদের তুলনায় ছেলেদের পিছিয় পরা অব্যাহত

৬জেলার মধ্যে বরিশালের অবস্থান এবার তৃতীয়

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৫:১১ পিএম

ছাত্রছাত্রী আর অভিবাবকদের হাসি-কান্নার মধ্যে বরিশাল শিক্ষা বোর্ডের এবারের মাধ্যমিক পরিক্ষার ফল প্রকাশিত হল সোমবার। বরিশাল শিক্ষা বোর্ডের এবারের মাধ্যমিক পরিক্ষায় পাশের হার গতবছরের তুলনায় দশমিক ৩০ ভাগ বেড়ে ৭৭.৪১%-এ উন্নীত হয়েছে। যা গতবছর ছিল ৭৭.১১%। এবার বরিশাল বোর্ডে জিপিএ-৫ নিয়ে পাশকরা ছাত্রÑছাত্রীর সংখ্যাও গতবছরের তুলনায় ৭২৭জন বেড়ে ৪হাজার ১৮৯-এ উন্নীত হয়েছে। তবে তা মোট পরিক্ষার্থীর ৩.৯৩%। গতবছর যা ছিল ৩.৩৬%। এবারো বরিশাল ক্যাডেট কলেজের সব ছাত্র জিপিএÑ৫ পেয়ে উত্তীর্ণ হয়ে তাদের ঐতিহ্য রক্ষা করেছে। তবে এবারো বরিশাল শিক্ষা বোর্ডের ১হাজার ৪২৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২টিতে কোন ছাত্রÑছাত্রী পাশ করেনি।
অপরদিকে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার মধ্যে বিভাগীয় সদর বরিশালের অবস্থান এবার ৩য়। পাশের হার ৭৯.৩৭%। যা গত বছর ছিল ৪র্থ। ৮৬.৯৫% গড় পাশের হার নিয়ে পিরোজপুর জেলার অবস্থান প্রথম। ৮০.৮৪% পাশ করে বরগুনা জেলার অবস্থান দ্বিতীয়। ভোলা জেলা ৪র্থ অবস্থান রেয়েছে, পাশের হার ৭৪.৮৭%। পটুয়াখালী জেলার অবস্থান ৫ম, পাশের হার ৭৩.২৮%। আর ৬টি জেলার মধ্যে সর্বনিম্নে রয়েছে ঝালকাঠী জেলা, পাশের হার ৬৭.১৪%।
পাশাপাশি এবারো বরিশাল শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েদের ফলাফল আশাব্যাঞ্জক ভাবে ভাল। শিক্ষা বোর্ডে এবার গড় পাশের হার ৭৭.৪১% হলেও মেয়েদের পাশর হার ৮০.৩৩%। আর ছেলেরা পাশ করেছে ৭৪.৪১%। অপরদিকে সব বিভাগের তুলনায় বিজ্ঞান শাখায় ফলাফল অত্যন্ত আশাব্যাঞ্জক। বিজ্ঞান বিভাগের গড় পাশের হার ৯১.২৩% হলেও মেয়েরা পাশ করেছে ৯২.৬৫%। মানবিক বিভাগের পাশর হার সবচেয়ে কম, ৬৯.১১%। এবিভাগেও মেয়েদের পাশর হার ৭৩.৮১%। ছেলেরা পাশ করেছে ৬২.৪৬%। বিজনেস স্ট্যাডিজে গড় পাশের হার ৭৯.৩৭% হলেও মেয়েরা পাশ করেছে ৮৪.৬০%। ছেলেদের পাশর হার ৭৬.০৯%।
গতবছর বরিশাল শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৭৭.১১% হলেও ২০১৭ সালের মাধ্যমিকে পাশের হার ছিল ৭৭.২৪ভাগ। ২০১৬তে তা ছিল ৭৯.৪১%, ২০১৫তে ৮৪.৩৭% এবং ২০১৪তে পাশের হার ছিল ৯০.৬৬%। এবার বরিশাল শিক্ষা বোর্ডে ৮২ হাজার ৫৩৫ ছাত্রছাত্রী বিভিন্ন গ্রেডে উন্নীত হলেও জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রছাত্রীর সংখ্যা মাত্র ৪ হাজার ১৮৯ যা মোট পরিক্ষার্থীর ৩.৯৩%।
এবারের মাধ্যমিকের ফলাফলে জিপিএ৪-৫ নিয়ে পাশের হার ১৯.৪৬%, জিপিএ ৩.৫-৪ গ্রেডে পাশের হার ১৮.৪৯%। এবার জিপিএ ৩৩.৫ নিয়ে পাশ করেছে ১৮.৬৫% ছাত্রÑছাত্রী। জিপিএ ২-৩ গ্রেডে পাশ করেছে ১৬.৪১% জন। আর ১-২গ্রেড প্রাপ্ত ছাত্রÑছাত্রীর সংখ্যা এবছর ০.৪৮%। শিক্ষা বোর্ডের এ পরিসংখ্যান অনুযায়ী এবার বরিশাল বোর্ডের এসএসসি’র ফলাফল .৩০% বাড়লেও খারাপ ফলে পাশের হারও কিছুটা বেড়েছে।
দক্ষিণাঞ্চলে এবারো মাধ্যমিকে নিয়মিত পড়াশোনা করেই ছেলেদের তুলনায় মেয়েরা ভাল করেছে বলে মনে করছেন শিক্ষাবীদগন। অভিভাবক ও শিক্ষকমন্ডলী এটা অত্যন্ত স্বাভাবিক ও আশাবঞ্জক বলেই মনে করছেন। তাদের মতে এখন দক্ষিণাঞ্চলের বেশীরভাগ ছেলেরা আড্ডাবাজী আর মোবাইল কালচারে ‘ব্য¯ত (!)। আর তুলনামূলকভাবে এখনো মেয়েরা প্রয়োজনীয় পড়াশোনা করছে। ফলে এবারো দক্ষিণাঞ্চলে মেয়েরা ভাল মানে ও ভালভাবেই পাশ করেছে ।
অপরদিকে বিজ্ঞান বিভাগে পাশের হার এবারো গড় পাশের হারের চেয়ে প্রায় ৪% বেশী। যার মধ্যে মেয়েদের পাশের হার ৯২.৬৫%, আর ছেলেদের ৮৯.৯৯ %। তবে এবার জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণের সংখ্যা গতবছরের তুলনায় দশমিক ৫৭ শতাংশ বাড়লেও সে সংখ্যা এখনো মোট মাত্র ৪হাজার ১৮৯ বা মোট পরিক্ষার্থীর ৩.৯৩%। ২০১৭সালে বরিশাল বোর্ডে জিপিএ-৫ নিয়ে পাশের সংখ্যা ছিল মাত্র ২হাজার ২৮৮ বা মোট পরিক্ষার্থীর শতকরা মাত্র ২.৪৪ভাগ।
তবে জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণ ৪,১৮৯ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকেই সর্বাধীক ৩,৭৫২জন উত্তীর্ণ হয়েছে। মানবিক বিভাগের ৫৩ হাজার ২৭১ পরিক্ষার্থীর মধ্যে মাত্র ২৫৭ জন ও বিজনেস স্টডিজের ২৪ হাজার ৮৮৮ ছাত্র-ছাত্রীর মধ্যে মাত্র ১৮০ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ