Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সার বিপক্ষে নেই সালাহ-ফিরমিনো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৮:১৩ পিএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি পর্বে মোহাম্মাদ সালাহ ও রবার্তো ফিরমিনোকে ছাড়াই বার্সেলোনার মুখোমুখি হতে হবে লিভারপুলকে। ইনজুরির কারণে আগামীকাল আনফিল্ডে অনুষ্ঠিতব্য ম্যাচে খেলতে পারবেন না আক্রমণভাগের এই দুই তারকা।
শনিবার প্রিমিয়ার লিগে নিউক্যাসলের বিপক্ষে ৩-২ গোলে জয় পাওয়া ম্যাচের ৬৯তম মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে মাথায় মারাত্মক আঘাত পান সালাহ। ডাক্তারের সহায়তায় স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়েন ঘরোয়া লিগের সর্বোচ্চ এই গোলদাতা। একই ম্যাচে পেশীর ইনজুরির কারণে খেলতে পারেননি ফিরমিনো। ম্যাচ শেষে দলীয় কোচ ইয়ুর্গন ক্লপ সালাহর সুস্থ্যতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করলেও সোমবার তার না খেলার বিষিয়টি নিশ্চিত করেন, ‘আগামীকাল বিশ্বের সেরা দুই স্ট্রাইকারকে পাওয়া যাবে না এবং আমাদের চার গোল করতে হবে।’
জার্মান কোচ বলেন, ‘এটা জীবণকে সহজ করে না ঠিকই তবে আমরা ৯০ মিনিট ধরে চেষ্টা করব চ্যাম্পিয়ন্স লিগটা ভালোভাবে শেষ করতে।’ ‘এটাই পরিকল্পনা। যদি আমরা তা করতে পারি, দারুণ হবে। যদি না পারি তাহলে চলুন সবচেয়ে সুন্দর উপায়ে পরাজিত হই।’
প্রতিপক্ষ শিবিরের প্রধাণ দুই তারকার অনুপস্তিতিতে খুশিই হওয়ার কথা বার্সেলোনার। কিন্তু না; ক্লাবটি এক টুইটার পোস্টে সালাহ-ফিরমিনোর আশুমুক্তি কামনা করেছেন; সেখানে বলা হয়েছে, ‘দ্রুত সুস্থ্য হয়ে ওঠো।’
সালাহর সুস্থ্যতার ব্যাপারে ক্লপ বলেন, ‘ডাক্তারি পরীক্ষায় এটা যথেষ্ঠ ভালো আসেনি। সে খেলার ব্যাপারে বেশ আগ্রাসী কিন্তু আমরা এটা করতে পারি না।’ তবে রোববার প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচে উরভারহাম্পটনের বিপক্ষে মিশরীয় ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ক্লপ।
গত বুধবার ন্যু ক্যাম্পে সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলকে ৩-০ গোলে হারায় বার্সেলোনা। স্প্যানিশ চ্যাম্পিয়নদের হয়ে প্রথম গোলটি করেন লুইস সুয়ারেজ। এরপর জোড়া গোল করে দলের জয় নিশ্চিত করেন লিওনেল মেসি। এই ম্যাচেই তর্ক সাপেক্ষে প্রতিযোগিতার অন্যতম সেরা গোলের মাধ্যমে ক্লাব ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টাইন তারকা।
এদিন ম্যাচের প্রথমার্ধে চোট নিয়ে মাঠ ছাড়েন লিভারপুল মিডফিল্ডার নবি কেইটা। ৭৯তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন ফিরমিনো। এর আগের ম্যাচে লিগে হাডার্সফিল্ডের বিপক্ষে ম্যাচে হ্যামিস্ট্রিংয়ে চোট পান ব্রাজিলিয়ান তারকা।
বার্সেলোনা শিবিরেও আছে চোটের হানা। লিগে শেষ ম্যাচে হ্যামিস্ট্রিং চোট নিয়ে মাঠ ছাড়া ওউসমান দেম্বেলেকে এই ম্যাচে পাবেন না আর্নেস্তো ভালভার্দে। তবে দুর্দান্ত ফর্মে থাকা মেসির কাঁধে ভর করে জয়ের আশা করতেই পারেন কাতালান কোচ। আনফিল্ডে শেষ দুই ম্যাচে জিতেছে বার্সা। চার বছর পর ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে ওঠার সুযোগ তাদের সামনে।
বুধবার আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে টটেনহাম হটস্পারকে আতিথ্য দেবে ডাচ ক্লাব আয়াক্স।

সেমিফাইনাল দ্বিতীয় লেগ
লিভারপুল : বার্সেলোনা
*ম্যাচ শুরু রাত ১টায়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালাহ-ফিরমিনো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ