Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী নিষেধাজ্ঞায় জার্মানির বিরুদ্ধে মামলা করতে পারে এয়ারবাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

জার্মান সরকারের বিরুদ্ধে মামলা করার কথা বিবেচনা করছে আর্ন্তজাতিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস। সউদী আরবে অস্ত্র রপ্তানির ওপর দেয়া জার্মান নিষেধাজ্ঞার কারণে উপসাগরীয় অঞ্চলের জন্য সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা সম্পন্ন করতে পারছে না প্রতিষ্ঠানটি। এজন্য তারা মামলা করার বিষয়টি বিবেচনা করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তা।
গত অক্টোবরে জার্মানি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে সউদী আরবে অস্ত্র রপ্তানির উপরে নিষেধাজ্ঞা জারি করে এবং তখন পর্যন্ত অনুমোদিত অস্ত্র সরবরাহ স্থগিত করে।
সূত্র জানায়, ইয়েমেনের সাথে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সউদী আরবের সাথে প্রায় ৩ হাজার কোটি ইউরোর (৩ হাজার ৩৬০ কোটি ডলার) চুক্তি করে এয়ারবাস। কিন্তু নিষেধাজ্ঞার কারনে তারা এখন সেই কাজ সম্পন্ন করতে পারছে না। এ জন্য তারা বার্লিনের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণের বিষয়ে চিন্তা ভাবনা করছে। রোববার নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, ‘আমরা কাজ করতে না পারার জন্য একটি পদক্ষেপ নিতে চাচ্ছি। আমরা এখন জার্মান সরকারকে সিদ্ধান্ত প্রত্যাহার করতে চাপ দিতে চাই।’ তবে এ বিষয়ে এয়ারবাস সরাসরি কোন মন্তব্য করতে অস্বীকার করেছে। জার্মান সরকার বলেছে যে, সউদী আরবে অস্ত্র রপ্তানিতে নিষেধাজ্ঞার জন্য কোনও প্রতিষ্ঠান ক্ষতিপূরণ দাবি করলে তারা কি ধরণের পদক্ষেপ নেবে এই বিষয়ে তারা এখনই কোন মন্তব্য করবে না। মার্চের শেষদিকে, জার্মানি সউদী আরবে অস্ত্র রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ সেপ্টেম্বরের শেষ বাড়িয়েছিল। এয়ারবাসের সাথে চুক্তিতে সউদী আরবের সীমান্তে নিরাপত্তা বাড়াতে রাডার, ড্রোন এবং রক্ষীদের জন্য কমান্ড পোস্ট সরবরাহের কথা রয়েছে।
এয়ারবাস সূত্র জানিয়েছে, তারা সেখানে অস্ত্র সরবরাহ সম্পর্কে কথা বলছে না, তারা শুধু সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করতে চায়। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে কাজ সম্পন্ন করতে না পারার কারণে ৩ হাজার কোটি ইউরো ক্ষতির ঝুঁকিতে থাকায় এয়ারবাস আইনী পদক্ষেপ গ্রহণের প্রয়োজন মনে করছে। কারণ, তারা তাদের গ্রাহক, শেয়ারহোল্ডার এবং সরবরাহকারীদের দেখাতে চায় জন্য যে, চুক্তিটি সম্পন্ন করতে তারা সম্ভাব্য সবকিছুই করছে। গত ফেব্রুয়ারিতে এয়ারবাসের একটি সূত্র বলেছিল যে, সউদী আরবে অস্ত্র রপ্তানিতে নিষেধাজ্ঞার কারণে তারা স্পেনে তৈরি করা সি২৯৫ সামরিক পরিবহন বিমান নতুন করে ডিজাইন করার সিদ্ধান্ত নিয়েছে সেটি থেকে জার্মানীর যন্ত্রাংশগুলো অপসারনের জন্য। সূত্র: রয়টর্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ