Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজ্জ্বীবিত বার্সার সামনে ভঙ্গুর লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ফিরতি পর্বে মোহাম্মাদ সালাহ ও রবার্তো ফিরমিনোকে ছাড়াই বার্সেলোনার মুখোমুখি হতে হবে লিভারপুলকে। ইনজুরির কারণে আজ অ্যানফিল্ডে অনুষ্ঠিতব্য ম্যাচে খেলতে পারবেন না আক্রমণভাগের এই দুই তারকা।

শনিবার প্রিমিয়ার লিগে নিউক্যাসলের বিপক্ষে ৩-২ গোলে জয় পাওয়া ম্যাচের ৬৯তম মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে মাথায় মারাত্মক আঘাত পান সালাহ। ডাক্তারের সহায়তায় স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়েন ঘরোয়া লিগের সর্বোচ্চ এই গোলদাতা। একই ম্যাচে পেশীর ইনজুরির কারণে খেলতে পারেননি ফিরমিনো। ম্যাচ শেষে দলীয় কোচ ইয়ুর্গন ক্লপ সালাহর সুস্থ্যতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করলেও সোমবার তার না খেলার বিষিয়টি নিশ্চিত করেন, ‘আগামীকাল (আজ) বিশ্বের সেরা দুই স্ট্রাইকারকে পাওয়া যাবে না এবং আমাদের চার গোল করতে হবে।’ জার্মান কোচ বলেন, ‘এটা জীবণকে সহজ করে না ঠিকই তবে আমরা ৯০ মিনিট ধরে চেষ্টা করব চ্যাম্পিয়ন্স লিগটা ভালোভাবে শেষ করতে।’ ‘এটাই পরিকল্পনা। যদি আমরা তা করতে পারি, দারুণ হবে। যদি না পারি তাহলে চলুন সবচেয়ে সুন্দর উপায়ে পরাজিত হই।’

প্রতিপক্ষ শিবিরের প্রধাণ দুই তারকার অনুপস্তিতিতে খুশিই হওয়ার কথা বার্সেলোনার। কিন্তু না; ক্লাবটি এক টুইটার পোস্টে সালাহ-ফিরমিনোর আশুমুক্তি কামনা করেছেন; সেখানে বলা হয়েছে, ‘দ্রæত সুস্থ্য হয়ে ওঠো।’

সালাহর সুস্থ্যতার ব্যাপারে ক্লপ বলেন, ‘ডাক্তারি পরীক্ষায় এটা যথেষ্ঠ ভালো আসেনি। সে খেলার ব্যাপারে বেশ আগ্রাসী কিন্তু আমরা এটা করতে পারি না।’ তবে রোববার প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচে উরভারহাম্পটনের বিপক্ষে মিশরীয় ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ক্লপ।
গত বুধবার ন্যু ক্যাম্পে সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলকে ৩-০ গোলে হারায় বার্সেলোনা। স্প্যানিশ চ্যাম্পিয়নদের হয়ে প্রথম গোলটি করেন লুইস সুয়ারেজ। এরপর জোড়া গোল করে দলের জয় নিশ্চিত করেন লিওনেল মেসি। এই ম্যাচেই তর্ক সাপেক্ষে প্রতিযোগিতার অন্যতম সেরা গোলের মাধ্যমে ক্লাব ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টাইন তারকা।

এদিন ম্যাচের প্রথমার্ধে চোট পেয়ে মৌসুম শেষ হয়ে যায় লিভারপুল মিডফিল্ডার নবি কেইটার। ৭৯তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন ফিরমিনো। এর আগের ম্যাচে লিগে হাডার্সফিল্ডের বিপক্ষে ম্যাচে হ্যামিস্ট্রিংয়ে চোট পান ব্রাজিলিয়ান তারকা।

বার্সেলোনা শিবিরেও আছে চোটের হানা। লিগে শেষ ম্যাচে হ্যামিস্ট্রিং চোট নিয়ে মাঠ ছাড়া ওউসমান দেম্বেলেকে এই ম্যাচে পাবেন না আর্নেস্তো ভালভার্দে। তবে দুর্দান্ত ফর্মে থাকা মেসির কাঁধে ভর করে জয়ের আশা করতেই পারেন কাতালান কোচ। আনফিল্ডে শেষ দুই ম্যাচে জিতেছে বার্সা। চার বছর পর ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে ওঠার সুযোগ তাদের সামনে।

আগামীকাল আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে টটেনহাম হটস্পারকে আতিথ্য দেবে ডাচ ক্লাব আয়াক্স।

 

 



 

Show all comments
  • Chinmoy Roy ৭ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    সালাহ্ থাকলে যেন একাই ডাবল হ্যাটট্রিক করে দল জিতিয়ে দিবে
    Total Reply(0) Reply
  • Ahmad Rifat ৭ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    সালাহ থাকলে নিশ্চিত তিনগোল সে একাই দিতো। ফ্রিতে চ্যাম্পিয়নস লীগটা বার্সা পাইয়া গেলো।
    Total Reply(0) Reply
  • Kamalesh Biswas ৭ মে, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    গত ম্যাচ যারা দেখছে তারা একতরখা বার্সাকে এগিয়ে রাখবে না।বার্সা থেকে লিভারপুল অনেক ভাল খেলছে।তারা অনেক সুযোগ তৈরি করছিল কিন্তু গোল হয় নাই।তারা বার্সা থেকে বল বেসি সময় রাখছে।মনে রাখতে হবে লিভারপুল ভাল খেলছে বাট মেসি পার্থক্য গড়ে দিয়েছে।একটা জিনিস মনে রাখতে হবে ইংলিশ প্রিমিয়ার সব গুলো ক্লাব আক্রমনাত্নক ফুটবল খেলে তাই তারা যে কোনো সময় পার্থক্য গডে দিতে পারে।তারপরেও যেহেতু বার্সা ৩-০ আগাইয়া তাই শুভ কামনা প্রিয় ক্লাব বার্সা ও মেসির জন্য।
    Total Reply(0) Reply
  • Hassan Nazmul ৭ মে, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    অভিনন্দন!বার্সেলোনা চ্যাম্পিয়ন। এতলেটিকো,রিয়াল,পিএসজি আগেই গেছে,এবার লিভারপুল শেষ আর বাধা নাই।বার্সেলোনা নিশ্চিত চ্যাম্পিয়ন।
    Total Reply(0) Reply
  • মুনশী সোহাগ ৭ মে, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    কেন বার্সেলোনা কি কুতকুত খেলে যে, লিভারপুলের সাথে কোনভাবেই জয় পেত না। এরকম শিরোনাম দেন কেন?
    Total Reply(0) Reply
  • Mark Jeckson ৭ মে, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    যদিও বার্সা সাপোট করি গতবার যেমন ওর জন্য খারাপ লাগছে, এবারও তার জন্য খারাপ লাগছে।!! সালাহ ভালো প্লেয়ার....তার না থাকায় কিছুটা হলেও বার্সা এডবান্সটেজ পাবে ওদের মাঠে...তবে,, সে থাকলেও বার্সা ভালো খেলতো....কারন, এই মৌসুমে তারা ফর্মের তুঙ্গে আছে...
    Total Reply(0) Reply
  • বার্সার সাথে এখন লড়াইকরা লিভারপুলের জন্য অসম্ভ, তবে সালাহ ফিরমিনো থাকলে খেলাটা আরও আকর্ষনীয় হতো
    Total Reply(0) Reply
  • Md Tariqul islam ৭ মে, ২০১৯, ৪:২৭ এএম says : 0
    বার্সা তো সকল লিগের কিং!
    Total Reply(0) Reply
  • বেল্লাল সবরদার ৭ মে, ২০১৯, ৪:৫৫ এএম says : 0
    লিভারপুল যতই শক্ত টিম হোক মেচির কাছে সবাই সমান
    Total Reply(0) Reply
  • সামিউল ইসলাম ৭ মে, ২০১৯, ১:০৬ পিএম says : 0
    সালাহর জন্য খুব খারাপ লাগছে! ওর দৌড় আমার খুব ভাল লাগে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ