Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণমাধ্যমকে জঙ্গিদের হাতিয়ার বানাবেন না

কর্মশালায় ডিএমপি কমিশনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

গণমাধ্যমকে জঙ্গিদের হাতিয়ার না বানানোর আহবান জানিয়েছেন ডিএমপির কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, জঙ্গিরা সবসময় গণমাধ্যমকে ব্যবহার করে তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হাসিল করতে চায়। তাদের মূল উদ্দেশ্য হলো আক্রমনের বিভৎসতা প্রচার করে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেওয়া। এতে তারা নতুন জঙ্গি তৈরির পাশাপাশি নিজেদেরকে হিরো হিসেবে উপাস্থাপন করার সুযোগ পায়।
গতকাল রাজধানীর সিরডাপে এক কর্মশালায় ডিএমপি কমিশনার এসব কথা বলেন। বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের যৌথ উদ্যোগে অপরাধ বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘রিপোর্টিং অন টেররিজম’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।
ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। অনেক কারণে সারা বিশ্বে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে। মধ্যপ্রাচ্যের সাথে পশ্চিমা গোষ্ঠীর টানাপোড়েন থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।
জঙ্গি হামলা ও নিরাপত্তা বাহিনীর অভিযান লাইভ সম্প্রচারে সতর্কতা অবলম্বনের আহবান জানিয়ে কমিশনার বলেন, আইন তৈরি করে সেন্সরশিপ দিয়ে সাংবাদিকদের প্রতিরোধ করা ভালো পদ্ধতি নয়। এটি আহম্মকি। এজন্য সাংবাদিকরা সেল্ফ সেন্সরশিপের মাধ্যমে তথ্য প্রচার করলে অনাকাক্সিক্ষত ঘটনা এড়ানো সম্ভব।
নিউজল্যান্ড, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে ডিএমপি কমিশনার বলেন, জঙ্গি হামলার ঘটনা মানবতার জন্য অশনি সঙ্কেত। এ জন্য জাতীয় স্বার্থ রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, ঢাকা মহানগর পুলিশ ও ক্রাইম রিপোর্টাররা একে অপরের পরিপূরক। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তিনি পেশাদারিত্ব, দায়িত্ববোধ, আস্থা ও পারস্পরিক বিশ্বাস তৈরির মাধ্যমে কাজ আহবান জানান।
মিডিয়া সব পারে মন্তব্য করে পুলিশ কমিশনার বলেন, সড়কে শৃঙ্খলা রক্ষা, উল্টোপথে গাড়ি চলা বন্ধে প্রথমে সাংবাদিকদের সহযোগিতা চেয়েছি এবং পেয়েছিও। পরে উল্টোপথে চলতে গিয়ে কিন্তু পুলিশ, সাংবাদিক, মন্ত্রী, সচিব, ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমলারাও মামলা খেয়েছেন। ট্রাফিক আইন অমান্যকারী, উল্টোপথে চলাচলকারী সবার বিরুদ্ধে ট্রাফিক প্রসিকিউশন দিয়েছি। যে কারণে উল্টোপথে যানবাহন চলাচল ৮০ শতাংশ কমে এসেছে এবং ৯৫ শতাংশ মানুষ এখন হেলমেট ব্যবহার করছে।
ক্র্যাবের ভারপ্রাপ্ত সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি সম্পাদক ইমরান হোসেন সুমন। এতে ডিএমপি’র অতিরিক্ত কমিশনার ও সিটিটিনি প্রধান মনিরুল ইসলাম, ডিবিসি চ্যানেলের সম্পাদক জাহেদুল আহসান পিন্টু ও ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক হারুন উর রশীদ জঙ্গিবাদ সংক্রান্ত প্রতিবেদন করা নিয়ে আলোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ