Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চলে গেলেন বরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, শোকাচ্ছন্ন নেটিজেনরা

শাহেদ নুর | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১:০১ পিএম

না ফেরার দেশে চলে গেলেন বরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী। আজ মঙ্গলবার ভোর সাড়ে চারটায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তী এ গায়ক। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তাঁর মেয়ে ফাল্গুনী নন্দী। তাঁর মৃত্যুতে সর্বত্র নেমে এসেছে শোকের ছায়া। জনপ্রিয় এই শিল্পীর কর্মময় জীবনের স্মৃতিচারণ ও তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করছেন নেটিজেনরা।

সাংবাদিক ও কলামিস্ট মেহেদী হাসান পলাশ তার ফেইসবুক ওয়ালে লিখেছেন, ‘পাখিরে তুই দূরে থাকলে কিছুই আমার ভালো লাগেনা, একটা ছিল সোনার কন্যা মেঘবরণ কেশ, কত যে তোমাকে বেসেছি ভাল সেকথা তুমি যদি জানতে, আমার এ দুটি চোখ পাথর তো নয় তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়, বন্ধু হতে চেয়ে তোমার শত্রু বলে গন্য হলাম, কেন ভালবাসা হারিয়ে যায় দুঃখ হারায় না, আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি আমায় আর কান্নার ভয় দেখিয়ে কোন লাভ নেই, চাঁদে কলঙ্ক আছে যেমন ভালোবাসায় বদনাম কেমন, দিন যায় কথা থাকে, হাজার মনের কাছে প্রশ্ন রেখে জেনেছি আমি পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, পাহাড়ের কান্না দেখে তোমরা তাকে ঝর্না বলো, একটা ছিল সোনার কন্যা মেঘ বরন কেশ, গানগুলো সেই কৈশোর থেকে আমার অত্যন্ত প্রিয় । এমন অসংখ্য অমর বাংলা গানের শিল্পী সুবীর নন্দী আজ আমাদের ছেড়ে চলে গেলেন। বাংলা গানের জগৎ চিরদিন তাকে ও তার সুরেলা কণ্ঠ মিস করবে।’

‘সুবীর দা! কতো বড় মাপের একজন সুরের পাখি, কতো বড় মাপের একজন সুরের শিক্ষক, সেই আপনিও চলে গেলেন না ফেরার দেশে! আচ্ছা, ভালো মানুষ গুলোর কিসের এত তাড়া!’ আক্ষেপের সাথে লিখেন চলচ্চিত্র নির্মাতা রবিন খান।

শিশু সাহিত্যিক ও সাংবাদিক হুমায়ন কবির ঢালী কিংবদন্তী এই শিল্পীর মৃত্যুর সংবাদ শেয়ার করে লিখেছেন, ‘সুবীর দা, আপনার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা সবসময় থাকবে। কালজয়ী গানের জন্য আপনি বেঁচে থাকবেন শ্রোতাদের হৃদয়ে। আপনি যেখানেই থাকেন ভালো থাকেন। আপনার আত্মার মাগফেরাত কামনা করছি।’

‘আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি।’- সাদমান কিবরিয়ার প্রার্থনা।

তরুণ সঙ্গীতশিল্পী খায়রুল ওয়াসী প্রিয় শিল্পী সুবীর নন্দীর ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেন, ‘কেনো ভালোবাসা হারিয়ে যায়! আর হবেনা এমন শিল্পী, ভালো থাকবেন ওপারে।’

সাংবাদিক জে আই মহসিন শিল্পীর পরপারের মঙ্গল কামনা করে লিখেন, ‘আরেক কিংবদন্তির বিদায়। ওপারে ভালো থাকুন সুবীর নন্দী।’

পারিবারিক সূত্র জানায়, উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে সিঙ্গাপুর নেয়ার দুই দিন পর সুবীর নন্দীর শারীরিক অবস্থা কিছুটা উন্নতি হলেও পরে অবনতি হতে থাকে। সিঙ্গাপুরে চিকিৎসা চলাকালীন পরপর তিনবার হৃদরোগে আক্রান্ত হন তিনি। এর আগে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায়ও একবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল রাতে পরিবারসহ সিলেট থেকে ফিরছিলেন সুবীর নন্দী। উত্তরার কাছাকাছি আসতেই হঠাৎ তার শারীরিক অবস্থা খুব খারাপ হয়ে যায়। বাধ্য হয়ে তাকে ট্রেন থেকে নামিয়ে অ্যাম্বুলেন্সে করে সিএমএইচে নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশ্যাল মিডিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ