Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ইস্তাম্বুলের মেয়র নির্বাচন বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ৩:৪৩ পিএম

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে সম্প্রতি অনুষ্ঠিত মেয়র নির্বাচন বাতিল করা হয়েছে। ভোটে কারচুপির অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার এমন সিদ্ধান্ত নেয় দেশটির নির্বাচন কমিশন। একই সঙ্গে আগামী ২৩ জুন নতুন নির্বাচনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে। খবর বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, কমিশনের এ ঘোষণার পর ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে নির্বাচনে হেরে যাওয়া ক্ষমতাসীনদের দল একে পার্টি। এর আগে এরদোগানের দল অভিযোগ করেছিল এ নির্বাচনে কারচুপি হয়েছে।
এদিকে পার্টির ডেপুটি চেয়ার ওনারসাল অ্যাডিগুজেল বলেন, ‘একে পার্টির বিরুদ্ধে এ জয় অবৈধ।’
নির্বাচনি বোর্ডের এক প্রতিনিধি রেসেপ ওজেল বলেন, নির্বাচন বাতিল হয়েছে। কারণ এখানে অনেক নির্বাচনি কর্মকর্তা কাজ করেছেন যারা সরকারি ছিলেন না। একই সঙ্গে ফলাফলের অনেক কাগজপত্রে নির্বাচন কর্মকর্তাদের স্বাক্ষর ছিল না।
অপরদিকে বাতিলের আগে সিএইচপি পার্টি থেকে নির্বাচিত মেয়র এক্রেম ইমামোগ্লু তার সমর্থকদের সংযম থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ‘আসুন আমরা একসঙ্গে দাঁড়াবো, শান্ত হব। আমরা জিতব, আমরা আবার জিতব।’
প্রসঙ্গত, গত ৩১ মার্চ মেয়র নির্বাচনে সরকারি দল একে পার্টিকে হারিয়ে ইস্তান্বুল জয় করে বিরোধী দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন