Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভারতে দেখা যাবে বাংলাদেশের টিভি চ্যানেল

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১:৩৬ পিএম

অবশেষে ভারতে সম্প্রচারিত হতে যাচ্ছে বাংলাদেশের টিভি চ্যানেল। উভয় দেশের নীতি-নির্ধারণী পর্যায়ে এক বৈঠকে গতকাল মঙ্গলবার (৭মে) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ভারতের নয়াদিল্লিতে দেশটির কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব অমিত খের– এর সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গহর রিজভী এবং ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর নেতৃত্বে উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দল।
বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী- ভারতের ডিডি ফ্রি ডিশ-এর মাধ্যমে বাংলাদেশের টিভি অনুষ্ঠান সম্প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় বাংলাদেশের প্রতিনিধিদল ঘোষণা করেছে যে, দূরদর্শন চ্যানেলও খুব শীঘ্রই বাংলাদেশে ডিটিএইচ পরিসেবায় যুক্ত করা হবে।
অল ইন্ডিয়া রেডিও এবং বাংলাদেশ বেতারের মধ্যে পারস্পরিক সহযোগিতায় এক চুক্তিও দুদেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী, এ বছরের জুন থেকে বিভিন্ন সম্প্রচার ব্যবস্থা কার্যকর হবে। তবে বাংলাদেশের কোনো বেসরকারি টিভি চ্যানেল আপাতত এ সুবিধা পাচ্ছে না। কেবল সরকারি টেলিভিশন চ্যানেলগুলো এই ডিডি ফ্রি ডিশের সুবিধা নিতে পারবে।
ভারতে বিদেশি টিভি চ্যানেল দেখানোর ক্ষেত্রে ট্রাই ( টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া) অনুমতি সংক্রান্ত বাধা নেই। তারপরও দেশটির শতশত এমএসও (মাল্টিপল সিস্টেম অপারেটর) সংস্থাগুলোর উচ্চহারে মাসিক ফি’র জেরে দেশটিতে বাংলাদেশি টিভি চ্যানেল সম্প্রচারে বাধা হয়ে ছিল। এ চুক্তির পর এমএসও ফি এড়িয়ে ভারতে সম্প্রচারিত হতে পারবে বাংলাদেশের টিভি চ্যানেল।
মঙ্গলবারের বৈঠকে ভারত ও বাংলাদেশ দুই দেশেরই প্রতিনিধি দলের পক্ষ থেকে শক্তিশালী কমিউনিটি রেডিও নেটওয়ার্ক গড়ে তোলার বিষয়টি তুলে ধরা হয়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মাস কমিউনিকেশন (আইআইএমসি) সেন্টারে এই ক্ষেত্রের সঙ্গ যুক্ত বাংলাদেশের প্রতিনিধিরা যাতে প্রশিক্ষণ নিতে পারেন এবং মতবিনিময় করতে পারেন সে বিষয়েও আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ