Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।
শিরোনাম

মেজর মান্নানের কারখানা বন্ধ বিজিএমইএ ভবনে বিক্ষোভ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ৪:৪৯ পিএম

হঠাৎ করে বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) এম এ মান্নানের মালিকানাধীন সানম্যান গ্রুপের একটি পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে বুধবার নগরীর খুলশীতে বিজিএমইএ ভবনের নিচতলায় অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছেন শ্রমিকেরা। সমাবেশ থেকে তারা অবিলম্বে বকেয়া পরিশোধ ও কারখানাটি খুলে দেয়ার দাবি জানান। বিক্ষোভ সমাবেশে নগরীর ষোলশহর টেক্সটাইল এলাকার গোল্ডেন হরাইজন কারখানার কয়েকশ শ্রমিক অংশ নেন।

তারা অভিযোগ করেন, রমজান শুরুর আগেরদিন হঠাৎ কারখানাটি বন্ধের ঘোষণা দেয়া হয়। এতে বিপাকে পড়েছেন প্রায় ১৩০০ শ্রমিক-কর্মচারি। তাদের কয়েক মাসের বেতন বকেয়া রয়েছে বলে জানান তারা। গতকাল বিকেল পর্যন্ত শ্রমিকেরা বিজিএমই ভবনের সামনে সমাবেশ করছিলেন। বিজিএমইএর একজন কর্মকর্তা জানান, কারখানার মালিক পক্ষ আগামী ২৩ মের মধ্যে দুই মাসের বকেয়া বেতন পরিশোধ করার আশ্বাস দেয়। তবে শ্রমিকরা এ আশ্বাস না মেনে বিক্ষোভ অব্যাহত রাখে। মালিক পক্ষ জানিয়েছে, লোকসানি প্রতিষ্ঠান হওয়ায় তা নিয়ম মেনে কারখানাটি বন্ধ করেছে।

কয়েকজন শ্রমিক জানান, কারখানায় কাজ না থাকার কথা বলে গত ২৭ এপ্রিল চারদিনের ছুটি ঘোষণা করা হয়। ১ মে ছিল সরকারি বন্ধ। ২ মে শ্রমিকরা কারখানায় গিয়ে জানতে পারেন, ১ মে থেকে আবারও ৬ দিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। ৬ মে যাবার পর শ্রমিক-কর্মচারিরা জানতে পারেন, তাদের সবাইকে ছাঁটাই করা হয়েছে। কারখানাও বন্ধ ঘোষণা করা হয়েছে। কারখানার মালিক এম এ মান্নান ‘বিকল্পধারা বাংলাদেশ’ দলের মহাসচিব এবং সংসদ সদস্য।
খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রণব চৌধুরী বলেন, শ্রমিকরা বারবার রাস্তায় আসছেন, বিজিএমইএ ভবনের সামনে আসছেন। আমরা বিজিএমইএর প্রতিনিধির সঙ্গে কথা বলেছি। মালিক পক্ষ আইন অনুযায়ী বকেয়া পরিশোধ করার আশ্বাস দিয়েছে। তবে শ্রমিকরা তাদের এ আশ্বাস মানতে পারছে না। # র ই সেলিম ০৮/০৫/১৯ইং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ