Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

রমজানের আলোকসজ্জা মন কাড়ে আম্মানবাসীর

দেশে দেশে মাহে রমজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০১৯, ১২:০৫ এএম | আপডেট : ৮:৫৬ পিএম, ৯ মে, ২০১৯

চান্দ্র বৎসরের নবম মাস রমজান। বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ মাসের অপেক্ষায় দিন গুনতে থাকেন বিশ্বের মুসলিমগণ। এ মাসে পৃথিবীর আবহাওয়ায় যেমন পরিবর্তন আসে, তেমনি লাখো মুসলিম প্রাণে ঢেউ খেলে যায় প্রশান্তির। সর্বত্র পরিলক্ষিত হয় এক ভাবগম্ভীর পরিবেশ। মসলিমগণ নিজেদের গৃহ, ব্যবসা প্রতিষ্ঠানসহ কর্মক্ষেত্রে ফুটিয়ে তোলার চেষ্টা করেন পূত-পবিত্র ও মার্জিত পরিবেশ। শুধু তাই নয়, প্রতিটি রমজান মাস চলে যাবার পর বেহেশতকে পরবর্তী রমজান মাসের জন্য ১১ মাস ধরে সুসজ্জিত করা হয়।
পৃথিবীর বিভিন্ন দেশে নানা পদ্ধতিতে রমজানকে স্বাগত জানানো হয়। কোন কোন দেশে ফানুস উড়িয়ে রমজানকে স্বাগত জানানোর সংস্কৃতি প্রচলিত আছে, বিশেষ করে মধ্যপ্রাচ্যের অনেক দেশে। এছাড়াও রাজধানীসহ দেশের প্রধান প্রধান শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোকেও সাজানো হয় নানা আলোকসজ্জায়। যেমন দেখা গেল জর্দানের রাজধানী আম্মানে। শহরের প্রাণকেন্দ্রের একটি সড়কের পাশে বিশাল আকারের চাঁদ আকৃতিতে আলোকসজ্জা করা হয়। আর রমজান শুরু হতেই পরিবার পরিজন নিয়ে অনেকে বেরিয়ে পড়েন দৃষ্টিনন্দন আলোকসজ্জা দেখতে। একই সঙ্গে তারা সারেন পরিবারের টুকটাক কেনাকাটাও।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ