Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

সংসদীয় কমিটিকে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম

ভাঙন কবলিত এলাকায় নজরদারি নয় জনবলও বাড়ানো হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০১৯, ১২:২৮ এএম

পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, দেশের নদী ভাঙন কবলিত স্থানে শুধু নজরদারি বাড়ানো হয়নি, জনবলের পরিমাণও বাড়ানো হয়েছে। প্রতিমন্ত্রী ও সচিবসহ তিনি নিয়মিত বিভিন্ন হাওর এবং নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করছেন।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এসব কথা বলেন তিনি। বৈঠকে কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে। বৈঠকে উপমন্ত্রী বলেন, ইতোমধ্যে তিনি ১২/১৩টি স্থান পরিদর্শন করেছেন। কিছু ভাঙন রয়েছে প্রাকৃতিক, সেগুলোর ব্যাপারে করণীয় তেমন কিছু নেই। তবে কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সেই চেষ্টা করা হচ্ছে।
পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, কমিটির সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান, নুরুন্নবী চৌধুরী ও রুশেমা বেগম এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব।
কমিটির বৈঠকে উপমন্ত্রী জানান, এবার ঘূর্ণিঝড় ফণির আঘাতে পানি উন্নয়ন বোর্ডের ২৫ হাজার ১২ কোটি ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে। সারাদেশের ৯০ কিলোমিটার বাঁধ ও নদীর তীর ভেঙ্গে গেছে। অনেক জেলায় বাঁধ ভেঙ্গে অনেক প্লাবিত হয়েছে।সে তালিকা কাজ চলছে।
বৈঠকে উপমন্ত্রী জানান, নড়ীয়ায় নদী ভাঙন প্রতিরোধে ঠিকাদারি প্রতিষ্ঠানসহ খুলনা শিপইয়ার্ডের সঙ্গে একমাসেই ৪/৫টি বৈঠক করা হয়েছে। ২০১২ সালে প্রাক্কলন করা হয়েছে ১৮ ইঞ্চি এবং ২০ ইঞ্চি ড্রেজারের রেট ধরে। সেখানে যদি ডেজার ২৬ ইঞ্চি, ৩২ ইঞ্চি বা ৩৬ ইঞ্চি করা হয় তাহলে এ রেটের কাছাকাছিও হয় না। কারণ ২৬ ইঞ্চি, ৩২ ইঞ্চি বা ৩৬ ইঞ্চি ড্রেজারের এখন রেট হচ্ছে ২৫০ টাকা। কিন্তু পাউবোর রেট হচ্ছে ১৫৫ টাকা এবং এটি অনেক আগের রেট। কাজেই ড্রেজিং রেট নিয়ে একটি সিদ্ধান্তে আসা প্রয়োজন।
কমিটির বৈঠকে কক্সবাজার জেলার বাকখালী নদীর বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন, সেচ ও ড্রেজিং প্রকল্প, যমুনা নদীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলা রক্ষা ও কীর্তনখোলা নদীর ভাঙন হতে বরিশাল জেলার সদর উপজেলাধীন চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এসব প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে শেষ করার জোরালো সুপারিশ করে কমিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ