Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

রোদে পোড়াভাব দূর করতে লেবু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৬ এএম

রোদে পোড়াভাব দূর করতে লেবু কেটে ত্বকে মাখতে পারেন অথবা এর রস দিয়ে সহজ কিছু প্যাক তৈরি করতে পারেন।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে তিনটি উপায়ে রোদে পোড়াভাব দূর করার প্যাক তৈরির পদ্ধতি এখানে দেওয়া হল।
এই প্যাক স্থায়ী সমাধান হিসেবে কাজ না করলেও তা রোদে পোড়াভাব কমাতে সাহায্য করবে।
লেবুর রস ও হলুদের মাস্ক: দুই টেবিল-চামচ লেবুর রসে এক চা-চামচ হলুদ গুঁড়া ভালোভাবে মেশান। প্যাকটি আক্রান্ত স্থানে মেখে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার ভালো ফলাফল পাওয়া যাবে।
লেবুর রস ও চিনির মাস্ক: চিনি খুব ভালো পরিষ্কারক। এক টেবিল-চামচ দানাদার চিনির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এই প্যাক গোলাকারভাবে মালিশ করে ত্বকে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহারে ভালো ফলাফল পাবেন।
লেবুর রস ও মধুর মাস্ক: মধুতে আছে ব্যাক্টেরিয়া-রোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট যা লেবুর সঙ্গে মিশে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আক্রান্ত স্থানে মিশ্রণটি ১৫ মিনিট মেখে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে একবার এই প্যাকটি ব্যবহার করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন