Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহ্য তাপদাহ আরও তিন দিন রাজশাহীতে পারদ ৩৯.৫ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৫ এএম


বৈশাখের শেষ দিকে এসে আকাশের স্বস্তির মেঘ-বৃষ্টিপাতের পরিবর্তে তীর্যক সূর্য যেন মাটিতে আগুন ছড়িয়ে দিচ্ছে। গা-জ¦লা ভ্যাপসা গরম হয়ে উঠেছে দিন দিন অসহনীয় ও দুর্বিষহ। তাপদাহের দাপট আরও অন্তত তিন দিন চলতে পারে বলে গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা যায়। সারাদেশের মানুষের মাঝে আকুতি প্রশান্তির মেঘ-বৃষ্টির আশায়। কিন্তু আকাশে নেই বৃষ্টিবাহী মেঘের আনাগোনা।
বরং খরতাপের দহন আরও বেড়ে গিয়ে রুক্ষ খটখটে আবহাওয়া চলমান থাকতে পারে আগামী জ্যৈষ্ঠ মাস পর্যন্ত। তাছাড়া আগামী দুয়েক সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে একটি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। অবিরাম সমুদ্রপৃষ্ঠ উত্তপ্ত থাকার কারণে নি¤œচাপ বা ঘূর্ণিঝড়ের ঘনঘটা তৈরি হচ্ছে। সম্প্রতি কেটে যাওয়া ঘূর্ণিঝড় ফণি বাংলাদেশের আবহাওয়ার ওপর তেমন কোনো পরিবর্তন আনেনি। বর্ষারোহী মৌসুমী বায়ুর আগমনও আরও অনেক দূরে।
গতকাল তাপদাহের তীব্রতা এবং বিস্তৃতি আরও বেড়ে গেছে। দেশে তাপমাত্রার পারদ প্রায় ৪০ ডিগ্রিতে উঠে যায়। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯.৫ ডিগ্রি সে.। মরা পদ্মার পাড়ে ধূ ধূ বালুচরের বালু চারদিকে তপ্ত বাতাসের সাথে মরুর আগুনের হলকার মতো ঝলসে দিচ্ছে শরীর।
গতকাল রাজশাহী ছাড়াও তাপমাত্রার পারদ অসহ্য হয়ে ওঠে অনেক জায়গায়। এরমধ্যে চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি, ঈশ^রদীতে ৩৯ ডিগ্রি, যশোরে ৩৮.৮, কুমারখালীতে ৩৮, খুলনায় ৩৭.২, মংলায় ৩৭.৫, ফরিদপুরে ৩৭.২, টাঙ্গাইলে ৩৬.৫, গোপালগঞ্জে ৩৬, ঢাকায় ৩৫.৮ ডিগ্রি সে. ছিল দিনের সর্বোচ্চ তাপমাত্রা। ঢাকায় রাতের সর্বনি¤œ তাপমাত্রাও ২৮ ডিগ্রিতে উঠে গেছে। সারাদেশেই দিনের সর্বোচ্চ তাপমাত্রার সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রাতের সর্বনি¤œ তাপমাত্রাও।
গতকাল নেত্রকোনায় ৩৩ ও সিলেটে ১১ মিলিমিটার বিক্ষিপ্ত বৃষ্টিপাত ছাড়া দেশের আর কোথাও ছিটেফোঁটা বৃষ্টিও ঝরেনি। সর্বত্র দিনভর কড়া রোদেও দহনে খরতাপে অতিষ্ঠ হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘন্টায় আবহাওয়ার অবস্থার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহ

১০ সেপ্টেম্বর, ২০২২
১৬ জুলাই, ২০২২
১৭ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ