Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তীব্র যানজটে ভোগান্তি

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্বে বসবাসের অযোগ্য শহরের যে তালিকাগুলো প্রকাশ করা হয় তার কোনটিতেই ঢাকার অবস্থান সুখকর নয়। প্রতিদিন শুধুমাত্র যানজটে আক্রান্ত হয়ে কয়েক’শ কোটি টাকা সমমূল্যের শ্রমঘন্টা নষ্ট হচ্ছে এ নগরীর মানুষের। কিন্তু সমস্যার কোন সমাধান না হয়ে ভোগান্তি তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এমন পরিস্থিতিতে অফিস-আদালত, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, বিপণিবিতানে যাতায়াত করা দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে তাদের।
গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীতে তীব্র যানজট দেখা দেয়। ফলে অফিসগামী যাত্রীরা পড়েন মহাভোগান্তিতে। সকালের বাতাসে যেখানে গাড়ীগুলো ‘ছুটা’র কথা সেখানে মনমরা হয়ে দাড়িয়ে থাকতে দেয়া যায় তাদের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজটের তীব্রতাও বাড়তে থাকে। শাহবাগ, মৎস্য ভবন, বাংলামটর, কারওয়ানবাজার, পান্থপথ, আগারগাঁও, পল্টন মোড়, রমনা ও আশপাশের এলাকার সড়কগুলোতে দীর্ঘ সময় যানবাহন আটকা পড়ে ভোগান্তির সৃষ্টি হয়। যানজটে থেমে যেতে হয় হাসপাতালমুখী রোগীদেরও।
ঢাকার যানজট কমাতে যেসব উদ্যোগ নেয়া হচ্ছে, কোনোটাই কাজে লাগছে না। উল্টো মেট্রো রেলসহ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কচ্ছপ গতিতে জনজীবনেও নেমে এসেছে ধীরগতি। আবার আইনের সঠিক প্রয়োগের অভাবে যানজট কমানোর সরকারের কোন পরিকল্পনাই সঠিকভাবে কাজ করছে না। মানবসৃষ্ট এ সমস্যা মোকাবেলায় এর আগেও কয়েকটি উদ্যোগ বাস্তবায়নের চেষ্টা করেছে কর্তৃপক্ষ। এরমধ্যে রয়েছে দিনের বেলা শহরে ট্রাক ও আন্তঃনগর বাসের প্রবেশ বন্ধ করা, বিভিন্ন সড়কে রিকশা প্রবেশ বন্ধ করা।
বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র রাজধানীর যানজটের কারণে প্রতিদিন বিভিন্ন খাত থেকে প্রায় ২ হাজার কোটি টাকা আয় নষ্ট হচ্ছে। সব মিলিয়ে যানজটের কারণে দিনে আর্থিক ক্ষতি প্রায় ১০০ কোটি টাকা। এছাড়া সকাল ৮টা থেকে রাত ৮টা এই ১২ ঘণ্টায় রাজধানীতে চলাচলকারী যানবাহনকে যানজটের কারণে প্রায় সাড়ে ৭ ঘণ্টা আটকে থাকতে হয়।
মিরপুর থেকে শাহবাগমুখী যাত্রী সবুর খান বলেন, প্রতিদিনই আমাদের যানজটের সাথে লড়াই করার প্রস্তুতি নিয়ে ঘর থেকে বের হতে হয়। অবস্থা এমন দাঁড়িয়েছে যে বিভিন্ন সময় বাস থেকে নেমে হাঁটলে গন্তব্যস্থলে আগে পৌঁছানো যায়।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম এ বিষয়ে বলেন, ট্রাফিক পুলিশ যানজট নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মেট্রোরেল, গ্যাসলাইন এবং ওয়াসা খোঁড়াখুঁড়ির কারণে রাস্তা সংকুচিত হয়ে যাওয়া জ্যাম সৃষ্টির মূল কারণ। তবে আগের তুলনায় অবস্থা নিয়ন্ত্রণে আছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ