Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিড়ির ওপর ট্যাক্স প্রত্যাহার দাবিতে মানববন্ধন

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৪ এএম

বিড়ির ওপর বৈষম্যমূলক অতিরিক্ত শূল্ক প্রত্যাহার এবং ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনার দাবিতে সাতক্ষীরা অঞ্চলের বিড়ি ভোক্তা পক্ষে বৃহস্পতিবার শ্যামনগরে মানববন্ধন পালিত হয়। সাতক্ষীরা-৪ আসনের এমপি এস, এম জগলুল হায়দারের বাস ভবনের সামনে সাতক্ষীরা বিড়ি ভোক্তা পক্ষ এর সভাপতি মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয় ।
মনববন্ধনে ভোক্তারা বিড়ির ওপর অর্পিত সকল কর প্রত্যাহার করে ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনা করা, বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করা, বিড়ি শিল্পকে ধ্বংস করার পাঁয়তারা বন্ধ ও বিড়ি যেন কম মূল্যে পাওয়া যায় সে ব্যবস্থা বজায় রাখা, বাংলাদেশে সিগারেট যত দিন থাকবে, বিড়ি শিল্প তত দিন থাকবে, প্রতি বছর বাজেটে বিড়ি সিগারেটের কর বৈষম্য দূর করার দাবি জানায়। মনববন্ধনে বক্তারা বলেন, যে বিড়ি আজ থেকে ১০ বছর আগে ৩-৪ টাকায় পাওয়া যেত সে বিড়ির দাম আজ ১৫ টাকা নিচ্ছে। আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) নামে একটি এনজিও প্রস্তাব করেছে বাজেটে বিড়ির দাম প্রতি প্যাকেট ৩৫ টাকা করতে হবে। এ আত্মা এনজিও হল ব্রিটিশ আমেরিকা কোম্পনির দালাল। আমরা গরিব খেটে খাওয়া মানুষ কিভাবে ৩৫ টাকা দিয়ে এক প্যাকেট বিড়ি সংগ্রহ করব। তারা এদেশে বিড়ি ধ্বংস করে ব্রিটিশ আমেরিকার সিগারেট বেশি দামে খাওয়ানোর ব্যবস্থা করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিড়ির ওপর ট্যাক্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ