Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সরাসরি ধান দেবে কৃষক

সংগ্রহের লক্ষ্যমাত্রা ৯১ হাজার টন

মহসিন রাজু : | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৪ এএম

বগুড়ায় ধান ও চালের বাজার স্থিতিশীল করতে এবং পর্যাপ্ত মজুদ নিশ্চিত করতে সরকারি ভাবে সংগ্রহ করা হবে প্রায় ৯১ হাজার মেট্রিক টন ধান ও চাল।
এর মধ্যে চাল কেনা হবে ৩৬ টাকা কেজি এবং ধান কেনা হবে ২৬ টাকা কেজি আর আতপ চাল কেনা হবে ৩৫ টাকা কেজি দরে। বগুড়ার খাদ্য বিভাগের সাথে ২ হাজার ১শ’৫০ জন মিলার চুক্তিবদ্ধ হয়ে সিদ্ধ চাল সরবরাহ করবে। জেলায় ২৩ টি স্থানীয় খাদ্য গুদামে (এলএসডি) ও ১টি কেন্দ্রীয় সংরক্ষণগার (সিএসডি) এর মোট ধারণ ক্ষমতা রয়েছে ১ লাখ ২২ হাজার মেট্রিক টন। এ বছর চাল সংগ্রহ করা হবে ৭৮ হাজার ৩শ’৫৪ মেট্রিক টন। আর ধান সংগ্রহ করা হবে ৫ হাজার ৫৮৬ মেট্রিক টন। অন্যদিকে আতপ চাল সংগ্রহ করা হবে ৭ হাজার ৪৬ টন।
ভাল মানের ধান চাল সংগ্রহ করতে জেলার খাদ্য কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে। নিম্নমানের ধান ও চাল গুদামে উঠবে না জানিয়ে উপজেলা খাদ্য কর্মকর্তাদের হুঁশিয়ারিও করে দিলেন জেলা প্রশাসন।
বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম সাইফুল ইসলাম জানান, চলতি মে মাসের শুরু থেকে বগুড়ায় ধান ও চাল ক্রয় করার সময় সীমা শুরু হয়েছে। বোরো ধান মাড়াই প্রক্রিয়া চালু থাকায় এখনো জেলায় ধান চাল কেনা হয়নি। তবে ধান চাল ক্রয়ের জন্য গোডাউন কর্মকর্তারা প্রস্তুতি গ্রহণ করেছেন।
বগুড়া জেলায় এবার ধান চাল কেনা হবে আগষ্ট পর্যন্ত। সংগ্রহ অভিযান চলাকালে কোন নিম্নমানের ধান ও চাল কেনা হবে না। এছাড়াও সরাসরি কৃষকরা যাতে ধান বিক্রি করতে পারে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।



 

Show all comments
  • ash ১০ মে, ২০১৯, ৯:২৫ এএম says : 0
    DESHER SHOB KRISHOK DER LIST KORE, SHORKAER WCHITH KRISHOKER KAS THEKE SHORA SHORI PONNO KHORID KORA !! ( JENO MODDOSTA KARI MAJE NA ASHTE PARE) ETE JEMON PONNER DAM NIONTRITO THAKBE, KRISHOK O BHALO DAM PABE)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন