Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ পরিস্থিতিতে আগের অবস্থানেই জাতিসংঘ

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন, সহিংসতা ও মানবাধিকার লংঘনের মতো ঘটনায় উদ্বেগজনক অবস্থান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক। একই সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমানের কারানির্যাতন প্রসঙ্গে মতপ্রকাশের অবাধ স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি। গত মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে প্রবাসী বাংলাদেশী এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে এসব বিষয় উঠে আসে।
জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশ প্রসঙ্গের প্রশ্নোত্তর পর্ব নিচে তুলে ধরা হলো:
ডেপুটি মুখপাত্র: হ্যাঁ। মুশফিকুল ফজল।
প্রশ্ন: ধন্যবাদ ফারহান। বাংলাদেশের জনগণ দেশের পরিস্থিতি নিয়ে খুবি হতাশ। একই হতাশা সুশীল সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মনেও বিরাজ করছে। দেশে এখন ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে, আর তাতে বিরোধী দলগুলোও অংশ নিয়েছে। কয়েক ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনে অন্তত ৯০ জন লোক প্রাণ হারিয়েছে ও সরকার সমর্থকরা ভোট কারচুপি করছে। আপনি এ বিষয়টি কিভাবে দেখছেন আর এ পরিস্থিতিতে জাতিসংঘের অবস্থান কি?
ডেপুটি মুখপাত্র: বাংলাদেশ নিয়ে আমাদের নতুন করে বলার কিছুই নেই। গত সপ্তাহে এ প্রসঙ্গে বলেছি। আমাদের মূল উদ্বেগ এখনো রয়ে গেছে। হ্যাঁ, মুশফিক?
প্রশ্ন: ধন্যবাদ ফারহান। ৮২ বছর বয়স্ক সিনিয়র সম্পাদক (শফিক রেহমান) বাংলাদেশের কারাগারে আটক রয়েছেন। তার শারীরিক অবস্থাও খুব খারাপ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার শারীরিক অবস্থার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তার এ অবস্থা নিয়ে পরিবারও দুশ্চিন্তাগ্রস্ত। আপনি কি এ বিষয়টাতে কিছু বলবেন?
ডেপুটি মুখপাত্র: আপনি জানেন যে, পৃথিবীর সব দেশে মত প্রকাশ ও মিডিয়ার স্বাধীনতার বিষয়টিতে আমাদের উদ্বেগ একই রকম। আর এ প্রসঙ্গটিতেও আমাদের উদ্বেগ একই রকম। আমরা চাই কোনো ধরনের ভয় ছাড়াই বা ভয় মুক্ত থেকে মিডিয়া তাদের কার্যক্রম পরিচালনা করুক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ পরিস্থিতিতে আগের অবস্থানেই জাতিসংঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ