Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারে

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইএক্স বেড়েছে ২১ দশমিক ৯৭ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৫৫ দশমিক ৯১ পয়েন্ট।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৩৭৪ কোটি ৬২ লাখ টাকা। গত বুধবার উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৩৯৭ কোটি ৮০ লাখ টাকা। সুতরাং এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে ২৩ কোটি ১৮ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৯৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ৮২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৬ কোটি ৮৭ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬ পয়েন্টে এবং ১৪ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭০৭ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ৯৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৬৪টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার, হাইডেলবার্গ সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, ফারইস্ট নিটিং, ডোরিন পাওয়ার, তসরিফা ইন্ডাস্ট্রিজ, খান ব্রাদার্স পিপি ওভেন, তিতাস গ্যাস এবং ওরিয়ন ইনফিউশন।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৪ কোটি ৬৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার।
সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ৩ কোটি ৬৯ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৫৫ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৩১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯০ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৩৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৮ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৯৯৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৬ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৪৮ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ৬৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৬টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ডোরিন পাওয়ার, ফ্যামিলি টেক্সটাইল, অলিম্পিক এক্সেসরিজ, ইউনাইটেড এয়ার, কেয়া কসমেটিকস, প্রগতি লাইফ ইন্স্যুরন্স, ন্যাশনাল ব্যাংক এবং বিএসআরএম লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ