Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোজা ও কুরআনের শাফায়াত

মুবারক হো মাহে রমজান

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০১ এএম

বছরের বারটি মাসের মধ্যে রমজান মাসের রোজা আল্লাহ রাব্বুল ইজ্জত ফরজ করেছেন এবং এই মাসেই তিনি পৃথিবীতে কুরআন নাজিলের কাজ শুরু করেছেন। তাই রোজা এবং কুরআন মুসলিম মিল্লাতের জন্য আল্লাহ পাকের দেয়া অনন্য নেয়ামত। এই নেয়ামত রোজ কিয়ামতে রোজাদারদের জন্য শাফায়াত করবে। এ প্রসঙ্গে হযরত আবদুল্লাহ ইবনে অমর (রা.) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সা.) (রা.) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : রোজা ও কুরআন রোজাদার বান্দাহর জন্য আল্লাহ পাকের দরবারে শাফায়াত করবে। রোজা ফরিয়াদ করবে, হে আল্লাহ। আমিই এই বান্দাহকে রোজার দিনগুলোতে পানাহার ও কামাচার প্রভৃতি চরিতার্থ করা হতে দূরে সরিয়ে রেখেছি। সুতরাং তুমি এই বান্দাহর জন্য আমার শাফায়াত কবুল কর। আর কুরআনুল কারীম ফরিয়াদ জানাবে- হে আল্লাহ! আমিই এই বান্দাহকে রাত্রিকালে সুখনিদ্রা হতে বিরত রেখেছি। অতএব, এই বান্দাহর জন্য আমার শাফায়াত মঞ্জুর কর। (এরপর রাসূলুল্লাহ (সা.) বললেন, তারপর এই দুটি জিনিসের শাফায়াত কবুল করা হবে। (বায়হাকী: শুআবুল ঈমান)
এ হাদীস হতে স্পষ্টতঃই জানা যায় যে, যারা ঈমান ও ইহতেসাবসহ মাহে রমজানের রোজা পালন করবে, রোজ কিয়ামতে তাদেরকে জাহান্নামের আগুন হতে রক্ষা করার জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানাবে। রোজা শুধুমাত্র আল্লাহপাকের রেজামন্দি ও খোশনুদী অর্জনের লক্ষ্যেই পালন করা হয় এবং রোজা আল্লাহপাকেরই ফরজ করা অনুষ্ঠান। পৃথিবীতে রোজার কোন দৈহিক অস্তিত্ব পরিলক্ষিত না হলেও কিয়ামতের দিন ইহা শরীরী রূপধারণ করবে এবং রোজাদারের জন্য সুপারিশ করবে। এই সুপারিশ মহান আল্লাহর দরবারে অবশ্যই কবুল হবে। অনুরূপভাবে যে ব্যক্তি রোজার রাতগুলোতে কুরআনুল কারীম তিলাওয়াত করবে, অন্যের তিলাওয়াত মনোযোগ সহকারে শ্রবণ করবে, কুরআনের মহব্বতেই রাত্রের সুখনিদ্রা পরিহার করবে, আল-কুরআন সশরীরে আল্লাহপাকের দরবারে তার জন্য সুপারিশ করবে। আল কুরআন আল্লাহ রাব্বুল ইজ্জতের নিজের কালাম। এই কালামে পাকের সুপারিশ কোনক্রমেই আল্লাহ পাক প্রত্যাখ্যান করবেন না।
মোটকথা, যে রোজাদার এই দুইটি জিনিসের সুপারিশ ও শাফায়াত লাভ করবে সে রোজ কিয়ামতে সৌভাগ্যের অধিকারী হবে, এতে কোনোই সন্দেহ নেই। এ জন্য রোজা রাখা যেমন আবশ্যক, তেমনি কুরআনুল কারীম তিলাওয়াত করাও বাঞ্ছনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ