Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

হজের বিধিনিষেধ তুলে নিতে সউদি আরবের প্রতি দোহার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ৩:২৪ পিএম

পবিত্র হজ পালনের জন্য কাতারের নাগরিকদের ওপর থেকে সব ধরনের বিধি-নিষেধ তুলে নিতে সউদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে দোহা।

কাতারের ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার সউদি সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, কাতারি নাগরিকদের ধর্মীয় অনুষ্ঠানাদি পালনের সুযোগ দিতে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। সৌদি সরকারের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে কাতারের নাগরিকরা মুসলিম বিশ্বের অন্য দেশগুলোর মতো মুক্তভাবে হজ এবং ওমরাহ করতে পারছেন না। সৌদি সরকারের আরোপ করা এসব বিধি-নিষেধকে কাতার বৈষম্যমূলক বলে অভিহিত করেছে।

২০১৭ সালের ৬ জুন সউদি আরব কাতারের ওপর সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপ করে। এর আওতায় রিয়াদ সরকার কাতারের নাগরিকদের ওপর সউদি সফরে নিষেধাজ্ঞা আরোপ করে।

সম্প্রতি সউদি আরব বলেছে, ইলেক্ট্রনিক্স রেজিস্ট্রেশনের মাধ্যমে কাতারের নাগরিকদের পবিত্র রমজান মাসে ওমরাহ করার সুযোগ দেয়া হবে। তবে কাতারের নাগরিকদের জেদ্দা অথবা মদিনা বিমানবন্দরে নামতে হবে। এরপর দোহা সরকার কাতারি নাগরিকদের পূর্ণ মর্যাদায় হজ করার সুযোগ দিতে সউদি আরবের প্রতি আহ্বান জানাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ