Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

আমিরাতে ২০ সহস্রাধিক মানুষের একত্রে ইফতার

দেশে দেশে মাহে রমজান

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৪ এএম

আরব আমিরাতের আবুধাবিতে বিশ্বসেরা স্থাপত্য শিল্প ও দৃষ্টিনন্দন সর্বাধুনিক প্রযুক্তির অনন্য সমন্বয় বিখ্যাত শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদে রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ঢল নামে। এদিন ৩০ থেকে ৩৫ হাজার মুসল্লির উপস্থিতি ঘটে বিখ্যাত এ মসজিদটিতে। অপরদিকে প্রতি রমজানের মতো এবারও এ মসজিদটিতে রোজাদারদের সম্মানে মাসব্যাপী বিশাল ইফতার আয়োজন করা হয়েছে। ইফতারে পরিবেশন করা হয় বিরিয়ানি, কারি, পানি, এনার্জি ড্রিঙ্ক, আপেল, খেজুর, জুস, লেবেনআপ ও সালাদসহ স্বাস্থ্যসম্মত উন্নতমানের নানা রকম খাবারসমৃদ্ধ বক্স। বিশাল এ আয়োজনে সুশৃঙ্খল পরিবেশন অবাক করার মতো। প্রতিদিন এ মসজিদে ইফতারে শরীক হন ২০ সহস্রাধিক রোজাদার। শুক্রবার ইফতারে এ সংখ্যা ২৫ থেকে ৩০ হাজারে এসে দাঁড়ায় বলে জানা গেছে। বিখ্যাত এ মসজিদটিতে ইফতার করার জন্য আসরের নামাজের পর থেকে উপস্থিত হতে থাকেন দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিরা। আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের বিশেষ ফান্ড থেকে এ আয়োজন করা হয় বলে জানা যায়।
প্রসঙ্গত উল্লেখ্য, দৃষ্টিনন্দন সর্বাধুনিক প্রযুক্তির বিখ্যাত এ মসজিদটিতে রয়েছে প্রায় ৪০ হাজার মুসল্লির এক সাথে নামাজ আদায়ের সুব্যবস্থা। এছাড়া প্রতি রমজানের মতো এবারও সরকারি ও বেসরকারিভাবে দেশটির বিভিন্ন প্রদেশের পাড়া-মহল্লায়, লেবার ক্যাম্প ও পেট্রোল পাম্পের পাশে, রাস্তার মোড়ে কিংবা বড় বড় মসজিদের পাশে তাঁবু টাঙিয়ে ৩-৪শ’ আবার কোথাও ৫-৬শ’ লোকের আয়োজনে বিশাল প্যান্ডেল বানিয়ে ব্যাপকভাবে ইফতারের আয়োজন করা হয়। এ যেন আল্লাহর সান্নিধ্য লাভে সিয়াম সাধনায় লিপ্ত সংযমী মানুষদের প্রতি আরবদের অপার শ্রদ্ধাবোধের বহিঃপ্রকাশ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ